সেপ্টেম্বরে ২৮ জনকে পিটিয়ে হত্যা, ৪৪ ধর্ষণ

চলতি বছরের সদ্য সমাপ্ত মাস সেপ্টেম্বরই শুধু অন্তত ২৮ জনকে পিটিয়ে হত্যা করার ঘটনা ঘটেছে। একই সময়ে আহত হয়েছেন আরও ১৪ জন। আর রাজনৈতিক সহিংসতায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এই সময়ে ঘটেছে ৪৪টি ধর্ষণের ঘটনা।

গতকাল বৃহস্পতিবার মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, অন্তর্বর্তী সরকারের অধীনে মানবাধিকারের কিছু ক্ষেত্রে উন্নতি হলেও সামগ্রিকভাবে এই অগ্রগতি অপর্যাপ্ত। কিছু কিছু ক্ষেত্রে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসে দেশজুড়ে ৮৩টি রাজনৈতিক সহিংসতার ঘটনায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৪৫টি বিএনপির অভ্যন্তরীণ কোন্দল এবং ২৩টি ছিল বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষ। এ ছাড়া, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ও হামলায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের আরও ৮ জন নিহত হয়েছেন।

এ সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বা হেফাজতে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে খাগড়াছড়িতে গুলিতে আদিবাসী সম্প্রদায়ের ২ জন এবং আশুলিয়ায় পুলিশের গুলিতে ১ পোশাক শ্রমিক নিহত হন। সেপ্টেম্বরে আইনশৃঙ্খলা বাহিনীর যৌথ অভিযানে নির্যাতনে ৪ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া, এ মাসটিতে সীমান্তে বিএসএফের গুলিতে ২ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন।

গত মাসে অন্তত ৪৪টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে ১৫ জন কিশোরী; ১৮ নারী ও কিশোরীকে দলবদ্ধ ধর্ষণ করা হয়েছে। ৪ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে; ১ জন আত্মহত্যা করেছেন।