ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩৪০ আসন শূন্য, কোন বিভাগে কত আসন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির পরও দুই ইউনিটে ৩৪০টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের ৯টি বিভাগে আসন ফাঁকা ১০টির বেশি। ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিশেষ মাইগ্রেশনের পরে আরেকবার বিষয় মনোনয়ন দিয়ে ফাঁকা আসন পূরণ করা হবে।

শিক্ষার্থীদের বিশেষ মাইগ্রেশনের আবেদন শুরু হয়েছে গত রোববার (২০ অক্টোবর) থেকে। শূন্য থাকা আসনের বিপরীতে মাইগ্রেশনের সুযোগ পাবেন তাঁরা। ২৫ অক্টোবর পর্যন্ত চলবে বিশেষ মাইগ্রেশন কার্যক্রম। মেধা অনুযায়ী বিষয় বরাদ্দ দেওয়া হবে ২৯ অক্টোবর।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বিজ্ঞান ইউনিটের ১ হাজার ৮৯৬ আসনের মধ্যে পূরণ হয়েছে ১ হাজার ৬৯১টি। ফাঁকা রয়েছে ২০৫টি আসন। সবচেয়ে বেশি শূন্য বা ফাঁকা আসন আছে লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিংয়ে, ৩৩টি। এ ছাড়া ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং ২৭, ভূতত্ত্ব ২১, সমুদ্রবিজ্ঞানে ১৮, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ১৬, লেদার ইঞ্জিনিয়ারিংয়ে ১৫, ভূগোল ও পরিবেশে ১৪, মৃত্তিকা, পানি ও পরিবেশে ১৩ এবং আবহাওয়া বিজ্ঞানে ১১টি আসন শূন্য রয়েছে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ৩০টি বিভাগের ১৩৫টি আসন শূন্য রয়েছে। এর মধ্যে উর্দু বিভাগে ২২, সংস্কৃত ২০ এবং পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগে ১০, ফারসি ভাষা ও সাহিত্যে ৯টি আসন শূন্য রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান এবং বিজ্ঞান ইউনিটের কিছু বিভাগে নির্দিষ্টসংখ্যক খালি আসন পূরণের লক্ষ্যে বিশেষ মাইগ্রেশনের ব্যবস্থা করা হয়েছে। বিশেষ মাইগ্রেশনের জন্য আগ্রহী শিক্ষার্থীদের (ইতিমধ্যে ভর্তিকৃত) ২৫ অক্টোবরে মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। ইতিমধ্যে যাঁরা বিশেষ মাইগ্রেশনের আবেদন করেছেন, তাঁদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই। এ দুটি ইউনিটের বিভাগভিত্তিক শূন্য আসনসংখ্যা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ঢাবিতে আবেদন শুরু আগামী ৪ নভেম্বর

এদিকে এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি প্রক্রিয়ার কার্যক্রম শুরু হয়েছে। ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ৪ নভেম্বর। ভর্তি পরীক্ষা আগামী ৩ জানুয়ারি শুরু হবে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জানুয়ারি আইবিএ, ৪ জানুয়ারি চারুকলা, ২৫ জানুয়ারি কলা, সামাজিক বিজ্ঞান ও আইন, ১ ফেব্রুয়ারি বিজ্ঞান, ৮ ফেব্রুয়ারি ব্যবসায় ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ৪ নভেম্বর দুপুর ১২টায়। শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন ২৫ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।