দেড় কোটি প্রবাসী বাংলাদেশ পুনর্গঠনে ভূমিকা রাখতে চান

জুলাই-আগস্টের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও ছাত্র–জনতার গণ–অভ্যুত্থানে প্রবাসীদের ভূমিকা ছিল অনন্য। বিভিন্ন দেশে প্রবাসীরা নিজ নিজ অবস্থান থেকে দূতাবাস ও হাইকমিশন ঘেরাও করেছেন, সভা-সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন করেছেন দিনের পর দিন। মধ্যপ্রাচ্যে বিক্ষোভ করতে গিয়ে অর্ধশতাধিক প্রবাসী জেল খেটেছেন। সর্বশেষে প্রবাসীরা ৫ আগস্টের আগে রেমিট্যান্স পাঠানো বন্ধ করে দিয়ে প্রতিবাদ জানিয়েছেন। সুতরাং দেড় কোটি প্রবাসীকে শুধু বিমানবন্দরে ভিআইপি মর্যাদা নয়, গণ–অভ্যুত্থানপরবর্তী দেশ পুনর্গঠন ও সংস্কারে এবং বাংলাদেশের সর্বক্ষেত্রে অন্য নাগরিকদের মতো প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ ও অধিকার নিশ্চিত করতে হবে।
গত বুধবার (১৬ অক্টোবর) লন্ডনে ব্রিটিশ-বাংলাদেশি পেশাজীবীদের উদ্যোগে ‘দেড় কোটি প্রবাসী বাংলাদেশী: জাতি গঠনে তারা কীভাবে ভূমিকা পালন করতে পারেন’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

লন্ডন স্কুল অব কমার্স অ্যান্ড আইটির মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারে বক্তারা আরও বলেন, বর্তমান অন্তর্বর্তী সরকারের প্রতি আমাদের আকুণ্ঠ সমর্থন আছে। যেকোনো উপায়ে এই সরকারকে সফল হতেই হবে। সরকার ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ হয়ে যাবে। ছাত্র–জনতার অভ্যুত্থানের মাধ্যমে ৫৩ বছর পর দেশ গড়ার এক সুবর্ণ সুযোগ এসেছে। এই সুযোগ থেকে প্রবাসীদের বঞ্চিত করলে বরং দেশ ক্ষতিগ্রস্ত হবে। পৃথিবীর প্রায় ১৫টি স্বাধীন দেশ আছে, যাদের মোট জনসংখ্যা দেড় কোটি হবে না। সুতরাং এত বিপুলসংখ্যক প্রবাসীদের মতামত ও প্রতিনিধিত্ব নিশ্চিত না করে রাষ্ট্রের টেকসই সংস্কার করা সম্ভব নয়। সেমিনার থেকে অন্তর্বর্তী সরকারে প্রবাসীদের মধ্যে থেকে উপদেষ্টা পরিষদে অন্তত দুজন প্রবাসীকে রাখার দাবি জানানো হয়। তা ছাড়া দ্বৈত নাগরিকদের জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ সৃষ্টি, পাওয়ার অব অ্যার্টনির শর্ত সহজ করা ও প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করার দাবি জানান আলোচকেরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেটর নাসরুল্লাহ খান জুনায়েদের সভাপতিত্বে এবং আইনজীবী নাজির আহমদের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন সাংবাদিক ওলিউল্লাহ নোমান। আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়র সাবেক শিক্ষক কামরুল হাসান, বাংলাদেশের সাবেক বিচারক মুজিবুর রহমান, সাপ্তাহিক সুরমা সম্পাদক সামছুল আলম লিটন, বুয়েটের সাবেক ভিপি তারেক আজিজ, শিক্ষাবিদ মুহাম্মদ শাহ আলম, আইনজীবী ইকবাল হোসেন, ব্রিটিশ হাসপাতালের সাবেক কনসালট্যান্ট সাইফউদ্দিন কিসলু, সময় সম্পাদাক সাঈদ চৌধুরী, আইনজীবী ফখরুল ইসলাম, কৃষিবিদ আকবর হোসেন, আইনজীবী সাইফুর রহমান, আইনজীবী আফিন্দি লিটন, সাবেক সেনা কর্মকর্তা আমিন চৌধুরী, আইনজীবী নূরুল গাফফার, সলিসিটর মেহেদি হাসান, পিএইচডি গবেষক খালেদ ইয়াহইয়া, মুহাম্মদ ইমরান, আইনজীবী মুহাম্মদ ইকবাল হোসাইন, কমিউনিটি নেতা শফিক খান, ব্যবসায়ী এমদাদুল হক, যুবনেতা নাসির উদ্দিন, মানবাধিকারকর্মী শাহ মুহাম্মদ উজ্জ্বল, সমাজকর্মী আমিনুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানের শেষে সবাইকে ধন্যবাদ জানান সেমিনারের অন্যতম আয়োজক আলিমুল হক লিটন।