৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলের দাবি বিএনপির

‘ফ্যাসিবাদী’ পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক সুপারিশকৃত ৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছে বিএনপি। পাশাপাশি ৪৪, ৪৫ ও ৪৬তম বিসিএস পরীক্ষার সব প্রক্রিয়া বাতিলেরও দাবি তুলেছে দলটি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি তুলেন দলটির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমদ।

তিনি বলেন, দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পক্ষ থেকে ছাত্রলীগকে নিষিদ্ধ করার জোরালো দাবি তোলা হয়েছে। ঠিক সেই মুহূর্তে ৪৩তম বিসিএসের ঢালাও নিয়োগদান অগ্রহণযোগ্য। এর মাধ্যমে প্রশাসনের উচ্চ পদসমূহে স্থান পাবে আওয়ামীপন্থীরা। যা জাতীয় স্বার্থ ও নিরাপত্তার পরিপন্থী।

৫ আগষ্ট ছাত্র-জনতার রক্তক্ষয়ী অভ্যূত্থানের মাধ্যমে আসা অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতার আহ্বানও জানান সালাহউদ্দিন আহমদ।

প্রসঙ্গত, ৪৩তম বিসিএসে ২ হাজার ৬৪ জনকে নিয়োগ দিয়ে গত মঙ্গলবার প্রজ্ঞাপন প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ৪৩তম বিসিএস থেকে ২ হাজার ১৬৩ জনকে ক্যাডার পদে নিয়োগের জন্য গত ২৬ ডিসেম্বর সুপারিশ করেছিল সরকারি কর্ম কমিশন। এর দশ মাস পর জারি করা চূড়ান্ত প্রজ্ঞাপনে ২ হাজার ৬৪ জনকে নিয়োগের প্রজ্ঞাপন দিয়েছে মন্ত্রণালয়। বিভিন্ন ক্যাডারে মোট বাদ পড়েছেন ৯৯ জন। এর মধ্যে প্রশাসন ক্যাডারে বাদ পড়েছেন ৭ জন এবং পুলিশ ক্যাডারে বাদ পড়েছেন ৪ জন।

নিয়োগ পাওয়া ২ হাজার ৬৪ জনের মধ্যে প্রশাসন ক্যাডারে রয়েছেন ২৯৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, পুলিশ ক্যাডারে ৯৬ জন। ২০২০ সালের ৩০ নভেম্বরে এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল।