সৌদি ও আমিরাতে ২ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে ২ দশমিক ২ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১১ অক্টোবর) পেন্টাগন এই ঘোষণা দেয়।

সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়া জানায়, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আনুমানিক ২৫১.৮ মিলিয়ন মূল্যের ২২০এআইএম-৯ এক্স সাইডউইন্ডার ট্যাকটিক্যাল মিসাইল এবং অন্যান্য সরঞ্জামের বিক্রয় অনুমোদন করেছে।

এছাড়াও, আনুমানিক ৬৫৫ মিলিয়ন ডলার মূল্যের ২৫০৩ এজিএম-১১৪ আর৩ হেলফায়ার (২) ক্ষেপণাস্ত্র বিক্রির তালিকায় রয়েছে।

প্রস্তাবিত বিক্রয় বর্তমান এবং ভবিষ্যতের হুমকি মোকাবেলায় সৌদি আরবের সক্ষমতা উন্নত করবে। সেই সাথে মার্কিন বাহিনী এবং অন্যান্য উপসাগরীয় দেশগুলির দ্বারা পরিচালিত সিস্টেমগুলির সাথে আন্তঃকার্যক্ষমতা উন্নত করবে। প্রতিরক্ষামূলক সক্ষমতায় সৌদি আরবের অব্যাহত বিনিয়োগ সীমান্ত, জ্বালানি অবকাঠামো এবং দেশটির বাসিন্দাদের সুরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে পেন্টাগন।

পৃথকভাবে, পেন্টাগন ২৫৯টি গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (জিএমএলআরএস) এম ৩১ এ ১ ইউনিটারি পড বিক্রির অনুমোদন দিয়েছে। প্রত্যেকটি পডে ছয়টি করে ক্ষেপণাস্ত্র। সেই হিসেবে মোট ১ হাজার ৫৫৪টি ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাষ্ট্র। আরও ২০৩টি আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) এম ৫৭ ইউনিটারি মিসাইল-ও এই চুক্তিতে অন্তর্ভুক্ত রয়েছে।