মেয়র নির্বাচনে কোনো প্রার্থী পাওয়া যাচ্ছে না

জনপ্রতিনিধি নির্বাচনে লড়তে কার না আগ্রহ থাকে! রাজনীতি বা সামাজিক কর্মকাণ্ডে জড়িত না থাকলেও অনেকেই জনপ্রতিনিধি হওয়ার স্বপ্ন দেখেন। আর যাঁরা রাজনীতি করেন, তাঁদের কথা তো বলার অপেক্ষা রাখে না। জনপ্রতিনিধি পদে লড়াইয়ের সুযোগ পেলে তাঁরা কোনোভাবেই সেটা হাতছাড়া করবেন না। আর কোনো শহরের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা বিশেষ করে নিশ্চিত জয়ের যদি সম্ভাবনা থাকে, তাহলে তো কারোরই সুযোগ ছেড়ে দেওয়ার কথা নয়।

অথচ কানাডার সাসকাচুয়ানের একটি শহরের ক্ষেত্রে ঘটছে ঠিক উল্টো ঘটনা। আগামী নভেম্বর মাসে সেখানে মেয়র নির্বাচন। মনোনয়নপত্র বিক্রির কাজও শুরু করে দিয়েছে স্থানীয় নির্বাচন কর্তৃপক্ষ। কিন্তু এখন পর্যন্ত কেউ মেয়র পদে নির্বাচনে লড়ার আগ্রহ দেখাচ্ছেন না। কিনছেন না মনোনয়নপত্র।

সাসকাচুয়ানের কাইলি শহরের কর্মকর্তারা বলছেন, ২০২১ সালে নির্বাচিত বর্তমান মেয়র জর্জ উইলিয়ামস চলতি বছর অবসরে যাচ্ছেন। কিন্তু এখনো কেউ এই অফিসে জনপ্রতিনিধি হয়ে বসার আগ্রহ দেখাননি।

এই শহরের মেয়র নির্বাচন করার মতো কোনো প্রার্থীও খুঁজে পাওয়া যাচ্ছে না।

প্রধান প্রশাসনিক কর্মকর্তা আম্বার ডাসনি বলেন, মেয়র পদের জন্য দুই দফায় মনোনয়নপত্র কিনতে শহরবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে। কিন্তু এখন পর্যন্ত একজনও মনোনয়নপত্র কেনেননি বা অনলাইনেও আবেদন করেননি।

ডাসনি স্থানীয় গণমাধ্যম সিকম–এএমকে বলেন, ‘বিষয়টি কিছুটা উদ্বেগের। তবে আমি আত্মবিশ্বাসী, কেউ না কেউ শেষ পর্যন্ত এগিয়ে আসবেন।’

ডাসনি বলেন, আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠেয় মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো কোনো প্রার্থী পাওয়া না গেলে মেয়র কার্যালয়ের কাজ দেখভাল করতে একজন ডেপুটি মেয়র নির্বাচন করবে কাউন্সিল।

ডাসনি আরও বলেন, ‘ওই সভায় আমরা উপনির্বাচনের জন্য আবার একটি তারিখ নির্ধারণ করব। মেয়রের শূন্য পদ পূরণ না হওয়া পর্যন্ত আমরা উপনির্বাচনের তফসিল দিয়েই যাব। অন্যান্য কাউন্সিলর পদে ভোটের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।’