ধ্বংসস্তূপ থেকে ঘুরে দাঁড়িয়েও পারল না ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কার সিরিজ জয়

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৫৮ রানে ৮ উইকেট হারিয়ে রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে অবিশ্বাস্য এক প্রতিরোধ গড়ে গুড়াকেশ মোতিকে (৫০*) নিয়ে দলকে টেনে তোলেন শেরফান রাদারফোর্ড (৮০)। নবম উইকেটে দুজনের রেকর্ড ১১৫ বলে ১১৯ রানের জুটি দলকে এনে দেয় ১৮৯ রান।

তবে এই দুজনের লড়াকু ইনিংসে মর্যাদা রক্ষা হলেও শেষ পর্যন্ত ম্যাচ জেতা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ক্যারিবীয়রা হেরেছে ৫ উইকেটে। এর আগে প্রথম ওয়ানডেতে ডিএলএস পদ্ধতিতে ৫ উইকেটের জয় পেয়েছিল শ্রীলঙ্কা। ফলে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিজেদের করে নিল লঙ্কানরা।

পাল্লেকেলেতে আজ বৃষ্টির কারণে দেরিতে শুরু হয় খেলা। ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৪ ওভারে। টস হেরে ব্যাট করতে নেমে লঙ্কান বোলারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৩১ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে শাই হোপের দল। উইকেট–উৎসবের শুরুটা মহীশ তিকাশানা ও আসিতা ফার্নান্ডো করলেও পরে তাঁদের সঙ্গে যোগ দেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। এই তিন বোলারের তোপে এক পর্যায়ে ৫৮ রানে ৮ উইকেট হারায় সফরকারীরা।

সেখান থেকে প্রতিরোধ গড়ে দলকে এগিয়ে নিতে শুরু করেন রাদারফোর্ড ও মোতি। দুজনেই আগ্রাসী ব্যাটিংয়ে বাড়াতে থাকেন দলের সংগ্রহ। লঙ্কান বোলারদের দারুণভাবে সামলে ২২তম ওভারে দলের রান ১০০ পার করেন এই দুজন।

এরপর লঙ্কান বোলারদের হতাশ করে ওয়েস্ট ইন্ডিজকে ২০০ রানের ‘স্বপ্নও’ দেখান রাদারফোর্ড ও মোতি। তবে দলীয় ১৭৭ রানে রাদারফোর্ড ৮২ বলে ৭ চার ও ৪ ছক্কায় ব্যক্তিগত ৮০ রান করে ফিরলে ভাঙে এ জুটি। সঙ্গে ভেঙে যায় উইন্ডিজদের দুই শ’র স্বপ্নও।

তবে এর মধ্যেই তাঁরা গড়েন ১১৯ রানের জুটি, যা ছেলেদের ওয়ানডেতে নবম উইকেট জুটিতে চতুর্থ সর্বোচ্চ। পাশাপাশি এটি ৯ম উইকেটে যেকোনো দলের বিপক্ষে ওয়েস্ট ইন্ডজিজের সবচেয়ে বেশি রানের জুটিও বটে। এরপর অবশ্য আর বেশি দূর এগোতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। থেমে যায় ১৮৯ রানে। মোতি অপরাজিত থাকেন ৫০ রানে। ৪০ রানে ৪ উইকেট নিয়েছেন হাসারাঙ্গা। ৩টি করে উইকেট নিয়েছেন তিকশানা ও ফার্নান্ডো।

লঙ্কান ব্যাটসম্যানদের অবশ্য বড় পরীক্ষায় ফেলতে পারেননি উইন্ডিজের বোলাররা। ২৫ রানের মধ্যে ২ উইকেট তুলে নিয়ে কিঞ্চিৎ সম্ভাবনা জাগিয়েছিল, এই যা। এরপর অধিনায়ক চারিত আসালাঙ্কার অপরাজিত ৬২ রানে ভর করে ৫ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় লঙ্কানরা। অন্যদের মধ্যে নিশান মাদুশকা ও সাদিরা সামারাবিক্রমা করেন ৩৮ রান করে।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ: ৩৬ ওভারে ১৮৯ অলআউট
(রাদারফোর্ড ৮০, মোতি ৫০*, কিং ১৬; হাসারাঙ্গা ৪/৪০, তিকশানা ৩/২৫, ফার্নান্ডো ৩/৩৫)।

শ্রীলঙ্কা: ৩৮.২ ওভারে ১৯০/৫
(আসালাঙ্কা ৬২*, মাদুশকা ৩৮, সামারাবিক্রমা ৩৮; জোসেফ ২/৩০, মোতি ১/১৮, চেজ ১/৪৩)।

ফল: শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ওয়ানিন্দু হাসারাঙ্গা।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা ২–০ ব্যবধানে এগিয়ে।