৪ বছর পর ফোক ফেস্ট; কী চমক থাকছে, বিস্তারিত খুব শিগগির

লোকগানের উৎসব ফোক ফেস্ট আসর আবারও বসছে। দেশের লোকসংগীতের বর্ণাঢ্য এই আয়োজন ৪ বছর বিরতির পর ঢাকায় আবার শুরু হচ্ছে। প্রথম আলোকে খবরটি নিশ্চিত করেছেন আয়োজক প্রতিষ্ঠান সান কমিউনিকেশনস লিমিটেডের পরিচালক (হিসাব) আসিফুজ্জামান খান। আজ বুধবার সন্ধ্যায় প্রথম আলোকে জানালেন, ফোক ফেস্টে আয়োজন হচ্ছে, এটা পুরোপুরি নিশ্চিত। এ মাসের শেষ অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে সংবাদ সম্মেলনের মাধ্যমে পুরো আয়োজন সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

২০১৫ সালে ঢাকার আর্মি স্টেডিয়ামে জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হয় লোকসংগীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’। ২০১৯ সাল পর্যন্ত টানা চলতে থাকে লোকসংগীতের এই আয়োজন। আস্তে আস্তে এই উৎসব বৈশ্বিকভাবে ছড়িয়ে যায়। আয়োজকদের মতে, ‘আমরা বিশ্বের কাছে বাংলা গান ছড়িয়ে দেওয়ার চিন্তা থেকে এই উৎসব শুরু করেছি, তাই এটিকে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট বলেছি। টেলিভিশন, ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে বিশ্বের যেকোনো জায়গা থেকে যে যেভাবে এই উৎসব দেখেন, তাঁরা জানতে পারেন বাংলাদেশের রাজধানী ঢাকায় এটি হচ্ছে। আমরা যদি শুধু আমাদের দেশের লোকগানের শিল্পীদের নিয়ে এই অনুষ্ঠান করতাম, তাহলে আয়োজন অতটা ব্যাপক হতো না। আন্তর্জাতিকশিল্পীরাও যুক্ত হওয়াতে বিশ্বে এই উৎসব ছড়িয়ে গেছে। এই উৎসব শুধু লোকগানের ব্যাপকতা বাড়াচ্ছে না, দেশের ভাবমূর্তিও উজ্জ্বল করছে।’

২০২০ সালে করোনা মহামারির কারণে হয়নি ফোক ফেস্ট। এরপর গত কয়েক বছরেও এই আয়োজন করেনি আয়োজক কর্তৃপক্ষ। এদিকে আয়োজক সূত্রে জানা গেছে, এবারের ফোক ফেস্টেও দেশের পাশাপাশি বাইরের দেশের লোকগানের শিল্পীরা অংশ নেবেন। নাম প্রকাশ না করার শর্তে সান কমিউনিকেশনসের এক কর্মকর্তা জানান, স্পষ্ট করে দেওয়ার মতো কোনো তথ্য এই মুহূর্তে তাঁর কাছে নেই। তবে আলোচনা চলছে, যেন আবারও লোকগানের উৎসব ফিরিয়ে আনার বিষয়ে। শুরুর পর থেকেই দেশের মানুষের কাছে খুবই জনপ্রিয়তা পায় উৎসবটি। সবাই এটি উপভোগ করতে চান। সবকিছু অনুকূলে থাকলে আগের বছরগুলোর চেয়ে আরও জাঁকজমক করে এটি আয়োজনের চেষ্টা থাকবে। শিল্পীতালিকাতেও থাকবে চমক।