পেট্রাপোলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর কর্মসূচি স্থগিত, বেনাপোলে চলছে আমদানি-রপ্তানি

ভারতের পেট্রাপোল স্থলবন্দরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর পরিদর্শন কর্মসূচি বাতিল হওয়ায় আজ মঙ্গলবার যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি স্বাভাবিক আছে। এর আগে তাঁর সফর উপলক্ষে দুই দেশের স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম তিন দিনের (মঙ্গলবার থেকে বৃহস্পতিবার) জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল।

অমিত শাহর পরিদর্শন কর্মসূচি বাতিল হওয়ার বিষয়ে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের কাছে একটি চিঠি পাঠিয়েছেন পেট্রাপোল স্থলবন্দরের ব্যবস্থাপক কমলেশ শাহনি। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক রাশেদুল সজীব নাজির।

রাশেদুল সজীব নাজির জানান, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ২৪ অক্টোবর (বৃহস্পতিবার) পেট্রাপোল স্থলবন্দর পরিদর্শন করার কথা ছিল। এ কারণে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ওই তিন দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে বলে একটি চিঠিতে জানানো হয়েছিল। গতকাল রাতে আরেকটি চিঠিতে নতুন করে জানানো হয়েছে, পেট্রাপোলে আগামী ২৪ তারিখ দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর পরিদর্শন কর্মসূচি স্থগিত করা হয়েছে। ফলে ২২ থেকে ২৪ অক্টোবর স্থলবন্দরগুলো দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি চলবে।

বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, পেট্রাপোলে আধুনিক মানের যাত্রী টার্মিনালসহ অন্য স্থাপনা উদ্বোধন উপলক্ষে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর আগমনকে ঘিরে আজ মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত আমদানি-রপ্তানি বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু কর্মসূচি স্থগিত হওয়ায় আমদানি-রপ্তানি স্বাভাবিক আছে।