মিরপুর টেস্ট: ব্যাটিংয়ে বাংলাদেশ, জাকের আলীর অভিষেক

সাকিব আল হাসান ইস্যুতে গত কয়েক দিন ধরেই সরগরম মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম এলাকা। একপক্ষ সাকিবকে বিদায়ী টেস্ট খেলতে না দিতে আন্দোলনে, আরেকপক্ষের সাকিবকে টেস্ট দলে ফেরানোর দাবি জানিয়ে আন্দোলন। এর মধ্যেই রোববার সাকিব বিরোধীদের হাতে মার খেতে হয় সাকিবিয়ানদের। যে কারণে আজ পুরো স্টেডিয়ামের আশপাশে নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। এককথায় নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম।

এখন বিতর্ক-আন্দোলন ছাপিয়ে মাঠের ক্রিকেটের অপেক্ষা। ইতোমধ্যে টস সম্পন্ন হয়েছে। টসভাগ্যে হেসেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন কাপ্তান শান্ত।

এই ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছে উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিকের। মুশফিকুর রহিম তাকে টেস্ট ক্যাপ পরিয়ে দিয়েছেন।

প্রোটিয়াদের বিপক্ষে এক পেসার নিয়ে খেলছে বাংলাদেশ। একাদশের একমাত্র পেসার হাসান মাহমুদ। তিন স্পিনার হিসেবে আছেন মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান এবং তাইজুল ইসলাম। আর ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন মাহমুদুল হাসান জয়।

বাংলাদেশের একাদশ: সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস (উইকেটরক্ষক), জাকের আলী অনিক, নাঈম হাসান, তাইজুল ইসলাম, হাসান মাহমুদ এবং জাকের আলী।

দক্ষিণ আফ্রিকার একাদশ: এইডেন মার্করাম (অধিনায়ক), টনি ডি জর্জি, ট্রিস্টান স্টাবস, ডেভিড বেডিংহাম, রায়ান রিকেলটন, ম্যাথু ব্রিটজ, কাইল ভেরেইনে (উইকেটরক্ষক), উইয়ান মুল্ডার, কেশব মহারাজ, কাগিসো রাবাদা এবং ডেন পিয়েট।