হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস প্রযুক্তিতে ত্রুটি, নিরাপত্তাহীনতায় ব্যবহারকারীরা

হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস সুবিধা কাজে লাগিয়ে ফোনের পাশাপাশি একাধিক ল্যাপটপ ও কম্পিউটারে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। আর তাই এ সুবিধা কাজে লাগিয়ে ব্যক্তিগত ফোনের পাশাপাশি অফিসের কম্পিউটারে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করেন অনেকে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস প্রযুক্তিতে ত্রুটির সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান জেঙ্গো।

জেঙ্গোর তথ্য মতে, হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস সেটআপে থাকা ত্রুটি কাজে লাগিয়ে ফোন বা কম্পিউটারের কনফিগারেশনসহ বিভিন্ন তথ্য জানা সম্ভব। ফলে সহজেই ম্যালওয়্যার হামলা করতে পারেন সাইবার অপরাধীরা। এই ত্রুটির বিষয়ে জানানো হলেও মেটার পক্ষ থেকে এখনো সমাধানের কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

জানা গেছে, ফোনের পাশাপাশি একাধিক ল্যাপটপ ও কম্পিউটারে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের জন্য আলাদা মেসেজ আইডি তৈরি করে হোয়াটসঅ্যাপ। প্রতিটি প্ল্যাটফর্মের আইডির ফরম্যাট আলাদা থাকে এবং অপারেটিং সিস্টেমভেদে সেগুলোর সংখ্যা ছোট বা বড় হয়। মাল্টি ডিভাইস সেটআপের ত্রুটির কারণে মেসেজ আইডির তথ্য বিশ্লেষণ করে যন্ত্রগুলোতে ব্যবহৃত অপারেটিং সিস্টেমসহ বিভিন্ন তথ্য জানার সুযোগ মেলায় সহজেই সাইবার হামলা করা সম্ভব।

জেঙ্গোর সহপ্রতিষ্ঠাতা বেয়েরি জানিয়েছেন, এই নিরাপত্তা ত্রুটি খুব বেশি উদ্বেগের কারণ না হলেও দক্ষ সাইবার অপরাধীরা সুযোগটি কাজে লাগাতে পারেন। ফলে এ ত্রুটিকে ভয়াবহ না বললেও গুরুতর বলা যায়।