পাকিস্তানে খেলে ভারতকে সেদিনই দেশে ফেরার প্রস্তাব দিয়েছে পিসিবি

চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের অংশগ্রহণ নিশ্চিতের জন্য এবার নতুন এক প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানে নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকলে প্রতি ম্যাচ শেষে ভারতীয় ক্রিকেট দলকে ম্যাচের দিনই দেশে ফেরার ব্যবস্থা করার কথা নাকি বিসিসিআইকে জানিয়েছে পিসিবি। সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাতে এমন খবর জানিয়েছে ভারতের কয়েকটি সংবাদমাধ্যম।

সে ক্ষেত্রে দিল্লি, চণ্ডীগড় কিংবা মোহালিতে ভারত ক্যাম্প করবে। সেখান থেকে চার্টার্ড ফ্লাইটে ম্যাচের ভেন্যু লাহোরে যাবে ভারত। ম্যাচ শেষে ফিরবে ক্যাম্পে। তবে এই প্রস্তাব এখনো আনুষ্ঠানিকভাবে বিসিসিআইকে দেয়নি পিসিবি, সেটি নিশ্চিত করেছেন পিসিবিরই একটি সূত্র।

পিসিবির সেই সূত্র পিটিআইকে বলেছে, ‘ভারত তাদের ম্যাচগুলো পাকিস্তানের মাটিতে খেলুক—এটা নিশ্চিতের জন্য কর্মকর্তাদের মধ্যে এমন বিকল্প নিয়ে কথা হয়েছে, এটা সত্য।’

কয়েক দিন আগে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছিল, ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে পাকিস্তানে না গেলে টুর্নামেন্টটি ‘হাইব্রিড মডেলে’ হওয়ার সম্ভাবনা আছে।

২০২৩ এশিয়া কাপে এই মডেল অনুসরণ করা হয়েছিল। সেবার বিসিসিআই পাকিস্তানে দল পাঠাতে অস্বীকৃতি জানালে শেষ পর্যন্ত ভারতের ম্যাচগুলো শ্রীলঙ্কায় আয়োজন করা হয়। এবার চ্যাম্পিয়নস ট্রফির ক্ষেত্রেও বিসিসিআইয়ের সিদ্ধান্ত একই থাকলে ‘হাইব্রিড মডেলে’ টুর্নামেন্টের একটি অংশের খেলা হতে পারে সংযুক্ত আরব আমিরাত বা শ্রীলঙ্কায়।

তবে পাকিস্তান এই মডেলের বিপক্ষে। তারা নিজেদের মতো করে ঘরের মাঠে পুরো টুর্নামেন্ট আয়োজন করার খসড়া সূচি প্রস্তুত করেছে। সেই সূচি অনুযায়ী, ভারতের সব কটি খেলা হবে লাহোরে। নিরাপত্তাঝুঁকি এড়াতেই ভারতের সব কটি ম্যাচ এক ভেন্যুতে রেখেছে পিসিবি।

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির পরবর্তী আসর শুরু হবে ২০২৫ সালের ফেব্রুয়ারিতে। ২০০৮ সালের পর ভারত আর পাকিস্তান সফরে যায়নি। ভারত সরকারের অনুমোদন না থাকায় ২০১২-১৩ মৌসুমের পর দ্বিপক্ষীয় সিরিজও খেলেনি দুই দল। তবে আইসিসির টুর্নামেন্টে মুখোমুখি হয় দুই প্রতিবেশী।