নাগরিকদের ফেরাতে লেবাননে যুক্তরাজ্যের বিশেষ ফ্লাইট 

ব্রিটিশ নাগরিকদের ফেরাতে লেবাননের কাছাকাছি একটি বিশেষ ফ্লাইট পাঠিয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানিয়েছেন। দক্ষিণ লেবাননে ইসরায়েলের স্থল অভিযান চালানোর কয়েক ঘণ্টা আগে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেছেন, লেবাননের পরিস্থিতি সহিংসতা পর্যায় চলে গেছে এবং দ্রুতই এটি খারাপ হচ্ছে। 

বিশেষ এই ফ্লাইটে ব্রিটিশ নাগরিকদের স্বামী-স্ত্রী এবং তাদের ১৮ বছরের নিচে সন্তানদেরসহ বয়স্কো ব্যক্তিদের ফিরিয়ে নেয়া হবে। বিমানটি বুধবার বৈরুত বিমানবন্দর ত্যাগ করবে। 

লেবাননে প্রায় ৪ থেকে ৬ হাজার ব্রিটিশ নাগরিক রয়েছে। বিশেষ এই ফ্লাইটের খরচ ব্রিটিশ সরকার বহন করলেও প্রত্যেককে প্রতি আসনের জন্য ৩৫০ ইউরো খরচ করতে হবে বলে ধারণা করা হচ্ছে। বিমানটি বৈরুতের রাফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করবে। 

ব্রিটিশ নাগরিকরা ওই বিমানে একজন ব্রিটিশ নাগরিক নয় এমন কাউকে নিতে আবেদনের সুযোগ পাবেন। তার জন্য সাময়িকভাবে ছয় মাসের অস্থায়ী ভিসা দেবে যুক্তরাজ্য সরকার। ডেভিড ল্যামি বলেন, বৈদেশিক কর্মকর্তারা আরও একাধিক বিশেষ ফ্লাইট পরিচালনা করতে চাইছেন। তবে পরিস্থিতি বিবেচনায় এতে তিনি সায় দেননি। ।