জুলাই-আগস্টে ঢাবিতে সহিংসতায় জড়িতদের চিহ্নিত করতে ৭ সদস্যের কমিটি গঠন

বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনে জুলাই-আগস্টে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে সংঘটিত বেআইনি ও সংহিসং ঘটনায় জড়িতদের চিহ্নিত করতে সাত সদস্যের কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আইন বিশেষজ্ঞ ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মাহফুলুল হক সুপণকে এ কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটিকে ৪৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) ঢাবি উপাচার্যের নেতৃত্বে তথ্যানুসন্ধান কমিটিটি গঠন করা হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৪ সালের ১৫ জুলাই হতে ৫ আগস্ট পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত বেআইনি ও সহিংস ঘটনার সত্যানুসন্ধান করে জড়িতদের চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থার আওতায় নিয়ে আসার জন্য এ বিষয়ে বাংলাদেশের প্রথিতযশা সাক্ষ্য আইন বিশেষজ্ঞ আইন বিভাগের সহযোগী অধ্যাপক ও স্যার এ এফ রহমান হলের প্রভোস্ট কাজী মাহফুলুল হক সুপণ-এর নেতৃত্বে মাননীয় উপাচার্য (০৮-১০-২০২৪) কর্তৃক নিম্নলিখিতদের সমন্বয়ে একটি তথ্যানুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও, এ কমিটিকে আগামী ৪৫ (পঁয়তাল্লিশ) কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন-

১. কাজী মাহফুজুল হক সুপণ, (সাক্ষ্য আইন বিশেষজ্ঞ) সহযোগী অধ্যাপক, আইন বিভাগ ও প্রভোস্ট, স্যার এ এফ রহমান হল, ঢাকা বিশ্ববিদ্যালয়
২. অধ্যাপক ড. মোহাম্মদ ইকরামুল হক,ডিন (ভারপ্রাপ্ত), আইন অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়
৩. অধ্যাপক ড. নাদিয়া নেওয়াজ রিমি, ম্যানেজমেন্ট বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
৪. অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
৫. অধ্যাপক ড. নাসরিন সুলতানা, প্রভোস্ট, শামসুন নাহার হল, ঢাকা বিশ্ববিদ্যালয়
৬. মিসেস শেহরীন আমিন ভূঁইয়া, সহকারী প্রক্টর, ঢাকা বিশ্ববিদ্যালয়
৭. শেখ আইয়ূব আলী, ডেপুটি রেজিস্ট্রার (তদন্ত)