ঠিকাদার লাপাত্তা : বন্ধ উত্তর সিটির উন্নয়ন কাজ

ঠিকাদার লাপাত্তা। সেইসাথে নানা সঙ্কট। থমকে গেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বেশকিছু উন্নয়ন কাজ। ফলে চরম দুর্ভোগে পড়েছে বিভিন্ন এলাকার বাসিন্দারা।

প্রায় ৫ মাস আগে শুরু হয়েছিলো রাজধানীর মিরপুর কাজীপাড়ার বড় মসজিদ সংলগ্ন এলাকার স্যুয়ারেজ লাইনের নির্মাণকাজ। সে সময়ই কাজে অনেকটাই ধীরগতি ছিল।

দু’মাস আগে ছাত্র-জনতার অভ্যুত্থানের পর মুখ থুবড়ে পড়েছে সেই কাজ। এ কারণে যাতায়াতের একমাত্র রাস্তাটিও ব্যবহার করা যাচ্ছে না। দুর্ভোগে নাকাল স্থানীয় বাসিন্দারা। ঘর থেকে বেরিয়েই প্রতিনিয়ত বিপাকে পড়েন তারা। নির্মাণকাজের অচলাবস্থায় মন্দা সেখানকার দোকানপাটের ব্যবসা-বাণিজ্যও।

উত্তর সিটি করপোরেশনের মিরপুরের ষাট ফিট সড়কের বারেক মোল্লার মোড়। সেখানেও অসমাপ্ত দীর্ঘ ড্রেনেজের কাজ। অস্তিত্ব হারিয়েছে ফুটপাত। চলাচলের ভোগান্তি থেকে রেহাই মিলছে না স্থানীয়দের। ব্যবসায়ীরা দোকানপাটে যাতায়াতের বিকল্প ব্যবস্থা করলেও ক্রেতা-সাধারণের তেমন সাড়া মিলছে না।

এ রকমই প্রায় অর্ধেক নির্মাণকাজ শেষ হয়েছে গাবতলীর গৈদারটেক এলাকার ড্রেনেজ লাইনের। আওয়ামী লীগ সরকারের পতনের পর এখন গতি হারিয়েছে সেই কাজ। এভাবে উত্তর সিটির প্রায় ৫০০ কোটি টাকার উন্নয়ন কাজ বন্ধ।

বন্ধ কাজের বিষয়ে ঢাকা উত্তর সিটির প্রধান নির্বাহী বলেন,কাজে স্থবিরতা ছিল। লেবার, সুপাইভাজার ঠিকাদার পাওয়া যাচ্ছিল না। ১০% কাজ পরিত্যক্ত ঘোষণা করতে হয়েছে। রিটেন্ডারে চলে গেছি সেগুলো। নতুন ঠিকাদার না পাওয়া পর্যন্ত কিছুই করা যাচ্ছে না।

জনভোগান্তি কমাতে নানা উদ্যোগ নেয়ার কথা উল্লেখ করে ঢাকা উত্তর সিটির প্রধান নির্বাহী জানালেন, রোড মিডিয়ান, ড্রেনেজ, স্যুয়ারেজ, জলাবদ্ধতা রিলেটেড, ফুটওভারব্রিজের কাজ শুরু হবে। নভেম্বর থেকে পূর্ণোদ্যমে কাজ শুরু হবে। জানুয়ারিতেই শেষ হবে।