ডেঙ্গুতে আরও দুইজনের মৃত্যু, হাসপাতালে ৯৬১

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুর ভয়াবহতা বেড়েছে। প্রতিদিনই এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি এই সময়ে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯৬১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ নিয়ে চলতি বছর মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭১ জনে। এদের মধ্যে চলতি অক্টোবর মাসে এখন পর্যন্ত ১০৮ জন মারা গেছেন। মারা যাওয়াদের মধ্যে নারীদের সংখ্যা বেশী। তাছাড়া চলতি বছরে এখন পর্যন্ত ৫৫ হাজার ৬৬৩ জন এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে পুরুষের সংখ্যা বেশী।

শনিবার (২৬ অক্টোবর) রাতে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ৩৮১ জন ঢাকা মহানগরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন। এর বাইরে (সিটি করপোরেশন বাদে) ঢাকা বিভাগে ১৬৯ জন, চট্টগ্রাম বিভাগে ১৪১ জন, খুলনা বিভাগে ১০৫ জন, বরিশাল বিভাগে ৯৪ জন, ময়মনসিংহ বিভাগে ৪৪ জন, রাজশাহী বিভাগে ২১ জন, সিলেট বিভাগে ৫ জন ও রংপুর বিভাগে একজন ভর্তি হয়েছেন।

এদিকে, চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গুতে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে। ডেঙ্গুতে এই সিটি করপোরেশনে ১১ হাজার ৬৭৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাছাড়া, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ ১৩৪ জন মারা গেছেন।

উল্লেখ্য, গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৭০৫ জন মৃত্যুবরণ করেন। ডেঙ্গুতে আক্রান্ত হন তিন লাখ ২১ হাজার ১৭৯ জন।