মির্জা ফখরুলসহ বিএনপির ৫২ নেতাকে অব্যাহতি

রাজধানীর পল্টনে মোটরসাইকেলে আগুন দেওয়ার মামলা থেকে অব্যাহতি পেয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটি ও এর অঙ্গসংগঠনের ৫২ জন নেতা–কর্মী। ৯ বছর আগে ওই মামলা করা হয়েছিল।

আজ বৃহস্পতিবার ঢাকা মহানগরের বিশেষ ট্রাইব্যুনাল-১৫ এ আদেশ দেন। প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন ও জাকির হোসেন।

মির্জা ফখরুল ছাড়া মামলা থেকে অব্যাহতি পাওয়া বিএনপির উল্লেখযোগ্য নেতারা হলেন দলটির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া, বরকতউল্লা বুলু, আমানউল্লাহ আমান, খায়রুল কবির খোকন, জয়নুল আবদিন ফারুক ও সাইফুল আলম।

আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন প্রথম আলোকে বলেন, ২০১৫ সালে পল্টন থানায় করা একটি নাশকতার মামলায় মির্জা ফখরুলসহ ৫২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে আজ শুনানির দিন ধার্য ছিল। মামলার প্রত্যেক আসামির অব্যাহতি চেয়ে আবেদন করে আসামিপক্ষ। আদালত শুনানি নিয়ে ৫২ জনকে অব্যাহতি দেন।

মামলার কাগজপত্রের তথ্য বলছে, ২০১৫ সালের ৫ জানুয়ারি পল্টনে এক পুলিশ কর্মকর্তার মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। তখন সেখানে দুটি ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। এ ঘটনায় পল্টন থানায় নাশকতার মামলা হয়। মামলাটি তদন্ত করে ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর মির্জা ফখরুলসহ ৫২ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।