৮ গোলের সেই হারের প্রতিশোধ নিতে বায়ার্ন মিউনিখের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা

১৪ আগস্ট, ২০২০। চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল খেলতে পর্তুগালের রাজধানী লিসবনে মুখোমুখি বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা। গ্যালারি ভর্তি দর্শক। বার্সা ভক্তদের প্রত্যাশা ছিলো মেসি আছেন তো টেনশন নাই! তবে, ম্যাচটি যেন এক ভয়াবহ ইতিহাস রূপ নিলো বার্সেলোনার জন্য।

হাজারো বার্সা ভক্তদের কাঁদিয়ে ৮-২ গোলে জিতে যায় জার্মান ক্লাব বায়ার্ন। অনেকেইবিশ্বাস করতে পারছিলেন না, কেন এতো বাজে পারফর্মেন্স দিয়েছে বার্সা তারকা’রা।

তবে, সময় বদলে গেছে। কোচ বদলেছে। সেই সাথে, নেই মেসি। প্রায় ৪ বছর পর পুনরায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি বার্সা-বায়ার্ন।

চ্যাম্পিয়নস লিগে বায়ার্নের সঙ্গে মোট ১৩ দেখায় বার্সেলোনা জিতেছে মাত্র দুবার, ড্র একটি, বাকি ১০ ম্যাচেই হারতে হয়েছে স্পেনের অন্যতম সফল ক্লাবটিকে।

বায়ার্নের সঙ্গে ৮-২ গোলে হারের সেই ম্যাচে বাভারিয়ানের কোচ ছিলেন হান্সি ফ্লিক। চার বছর পর সেই ফ্লিক এবার বার্সার ডাগআউটে। ২০১৯-২১ ছিলেন বায়ার্নের কোচ, এরপর দুই বছর জার্মান দলের দায়িত্ব শেষে এই মৌসুম থেকে হাল ধরেছেন বার্সেলোনার।

সেই ৮-২ গোলের ম্যাচের পর আরও চারবার দেখায় হেরেছে বার্সা। কিন্তু এই দুই দলের ইউরোপসেরা ক্লাব টুর্নামেন্টে মুখোমুখি হওয়া মানেই ঘুরেফিরে আসে সেই ম্যাচের স্মৃতি।

সবশেষ ২০২২ এর অক্টোবরে নিজেদের মাঠে বার্সা হেরেছিল ৩-০ গোলে। নতুন ফরম্যাটের কারণে এবার বায়ার্নের সঙ্গে খেলাটা এক লেগেরই। এবার চ্যাম্পিয়নস লিগে বার্সার ও বায়ার্ন দুই দলই একটি করে ম্যাচ জয় পেয়েছে, হেরেছে একটি। বার্সেলোনার জন্য স্বস্তির খবর প্রায় এক বছর পর মাঠে ফিরেছেন মিডফিল্ডার গাভি।