অস্ট্রেলিয়ায় নারী সিনেটরের তোপের মুখে ব্রিটিশ রাজা

সম্প্রতি অস্ট্রেলিয়া সফরে গিয়েছেন ব্রিটিশ তৃতীয় রাজা চার্লস। স্থানীয় সময় সোমবার সে দেশের পার্লামেন্টে যান তিনি। সেখানে গিয়েই নারী সিনেটর লিডিয়া থর্পের তোপের মুখে পড়েন তিনি। এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার পার্লামেন্ট হাউসে রাজা চার্লস তার বক্তব্য শেষ করার পর ওই নারী সিনেটর চিৎকার করে বলে উঠেন, ‘আমাদের জমি ফেরত দাও! তুমি আমাদের কাছ থেকে যা চুরি করেছ তা ফেরত দাও! এটা তোমার জমি নয়, তুমি আমার রাজা নও।’  

কঠোর রাজতন্ত্র-বিরোধী অবস্থানের জন্য পরিচিত তিনি। এর আগে, তিনি ইউরোপীয় বসতি স্থাপনকারীদের দ্বারা আদিবাসী অস্ট্রেলিয়ানদের ‘গণহত্যা’ করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

কেননা, অস্ট্রেলিয়া ১শ’ বছরের-ও বেশি সময় ধরে একটি ব্রিটিশ উপনিবেশ ছিল। আর সেই সময়ে হাজার হাজার আদিবাসী অস্ট্রেলিয়ানকে হত্যা করা হয়েছিল এবং সমগ্র সম্প্রদায়গুলিকে বাস্তুচ্যুত করা হয়েছিল।

দেশটি ১৯০১ সালে প্রকৃত স্বাধীনতা লাভ করে। তবে, একটি পূর্ণাঙ্গ প্রজাতন্ত্র হয়ে উঠতে পারেনি কখনই। যেখানে রাজা চার্লস বর্তমান রাষ্ট্রপ্রধান। সেজন্যই, বর্তমানে অস্ট্রেলিয়া ও সামোয়ায় ৯ দিনের সফরে রয়েছেন তিনি।