এমবাপ্পে–ভিনিসিয়ুসের গোলে পাওয়া জয়ে এল ক্লাসিকোর প্রস্তুতি রিয়ালের

লা লিগায় আগামী শনিবার রাতে বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। মাঝে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ থাকলেও লা লিগায় এল ক্লাসিকোর আগে গতকাল রাতটাই ছিল রিয়ালের প্রস্তুতির শেষ সুযোগ।

সেই ম্যাচে স্বস্তির এক জয় নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল। সেল্তা ভিগোর মাঠে বর্তমান চ্যাম্পিয়নরা জিতেছে ২-১ গোলে। এই জয়ে রিয়ালের হয়ে গোল করেছেন দলের দুই সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে ও ভিনিসিয়ুস জুনিয়র।

সেল্তার মাঠে এদিন শুরু থেকেই চ্যালেঞ্জের মুখে ছিল রিয়াল। শক্তিশালী অতিথিদের সঙ্গে রীতিমতো পাল্লা দিয়ে খেলেছে সেল্তা ভিগো। এমনকি শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগও পেয়েছিল সেল্তা। তবে সহজ সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। সেল্তা না পারলেও ম্যাচের ২০ মিনিটে গোল আদায় করে নেয় রিয়াল।

এদুয়ার্দো কামাভিঙ্গার কাছ থেকে বল পেয়ে বক্সের বাইরে থেকে অসাধারণ এক শটে লক্ষ্যভেদ করেন এমবাপ্পে। গোল খেয়ে পিছিয়ে গেলেও সেল্তা অবশ্য হাল ছাড়েনি। প্রথমার্ধে না পারলেও দ্বিতীয়ার্ধে ঠিকই সমতায় ফেরে তারা। ম্যাচের ৫১ মিনিটে দারুণ এক আক্রমণ থেকে গোল করেন উইলিয়ট সুইডবার্গ।

৬৬ মিনিটে ভিনিসিয়ুস আবার এগিয়ে দেন রিয়ালকে। লুকা মদরিচের দুর্দান্ত এক রক্ষণচেরা পাসকে নিখুঁত ফিনিশিংয়ে জালে জড়ান ভিনিসিয়ুস। এই গোলই মূলত ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। আর পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

এই জয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সাকে ছুঁয়ে ফেলল রিয়াল। দুই দলেরই পয়েন্ট এখন ২৪। তবে বার্সার চেয়ে রিয়াল এক ম্যাচ বেশি খেলেছে। বার্সার অবশ্য সুযোগ আছে আজ রাতেই আবার রিয়ালকে ছাড়িয়ে যাওয়ার। রাতে সেভিয়ার মুখোমুখি হবে হানসি ফ্লিকের দল।

সেল্তার বিপক্ষে জয়ের প্রতিক্রিয়া জানাতে গিয়ে রিয়াল কোচ আনচেলত্তি বলেছেন, ‘আমি আনন্দিত, কারণ আন্তর্জাতিক বিরতির পর আমরা জয় পেয়েছি, যা মোটেই সহজ নয়। যখন তারা সমতা ফেরাল, তখন পরিবর্তনগুলো নতুন করে আমাদের উজ্জীবিত করল। এই জয়টা খুবই গুরুত্বপূর্ণ ছিল।’