নিগারের একলা লড়াই, ওয়েস্ট ইন্ডিজকে ১০৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

শারজায় আজকের ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজ নারী দলের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশের মেয়েরা। ২০১৪ সালে সিলেটে ৩৬, ২০১৬ সালে চেন্নাইয়ে ৪৯ আর ২০১৮ সালে প্রভিডেন্সে ৬০ রানে হেরেছিল বাংলাদেশ। ৬ বছর পর ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের বিপক্ষে আজ জয়ের আশা নিয়েই নেমেছে। নিগার সুলতানারা স্বপ্ন দেখছিলেন এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের নারী দলের নড়বড়ে অবস্থার কারণে।

এই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১০ উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। পরের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে অবশ্য ৬ উইকেটে জিতেছে তারা। এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখা বাংলাদেশ টসে হেরে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক নিগারের একলা লড়াইয়ে ২০ ওভারে ৮ উইকেটে ১০৩ রান করতে পেরেছে, ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য ১০৪ রান।

৬ ওভারে ৩৩ রানে ২ উইকেট হারানোর পর ক্রিজে আসেন নিগার। ২০তম ওভারের তৃতীয় বলে আউট হওয়ার আগে ৪ চারে ৪৪ বলে ৩৯ রান করেছেন তিনি।  বাংলাদেশের ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান ওপেনার দিলারা আক্তারের। ১৮ বলে ২ চারে ১৯ রান করেছেন দিলারা। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ রান এসেছে তিন নম্বরে ব্যাট করতে নামা সোবহানা মোসতারির কাছ থেকে। ২২ বলে ২ চারে এই রান করেছেন সোবহানা।

এই বিশ্বকাপেই বাংলাদেশ নারী দলের হয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করা তাজ নেহারকে নিয়ে বড় আশা ছিল। কিন্তু স্কটল্যান্ড ও ইংল্যান্ডের পর কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও হতাশ করেছেন তিনি। স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ১৬ রানে জেতা ম্যাচে তাজ নেহার মুখোমুখি হওয়া প্রথম বলেই আউট হন। ইংল্যান্ডের কাছে ২১ রানে হারা ম্যাচে তিনি ২০ বলে ২ চারে ১৫ রান করে রানআউট হয়েছেন।

বাংলাদেশের যে সাতটি উইকেট পড়েছে, তার ৬টিই নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তিন স্পিনার, একটি হয়েছে রানআউট। ৪ ওভারে ১৭ রান দিয়ে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন অফ স্পিনার কারিশমা রামহারাক। লেগ স্পিনার আফি ফ্লেচার ৪ ওভারে ২৫ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। একটি উইকেট নিয়েছেন অফ স্পিনার হেইলি ম্যাথুজ।  

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১০৩/৮ (দিলারা ১৯, সাথী ৯, সোবহানা ১৬, নিগার ৩৯, তাজ নেহার ১, স্বর্ণা ০, রিতু মনি ১০, ফাহিমা ২, রাবেয়া ১*, নাহিদা ২*; রামহারাক ৪/১৭, ফ্লেচার ২/২৫, ম্যাথুজ ১/১৯।) (অসমাপ্ত)