তাপসী তাবাসসুমকে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ‘অবাঞ্চিত’ ঘোষণা, সনদ বাতিলের দাবি

সাময়িক বরখাস্ত সহকারী কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) তাপসী তাবাসসুমকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘অবাঞ্চিত’ ঘোষণা করেছেন ‘সাধারণ শিক্ষার্থীরা’। একই সঙ্গে তাঁর স্নাতকের সনদ বাতিলের দাবি তুলেছেন তাঁরা। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দে’র পক্ষে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

তাপসী তাবাসসুম শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ২০১০-২০১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। সম্প্রতি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও ছাত্র-জনতার অভ্যুত্থানে শহীদ আবু সাঈদকে নিয়ে ফেসবুকে বিভ্রান্তিকর লেখা পোস্ট করার অভিযোগ উঠে তাঁর বিরুদ্ধে। পরবর্তী সময় লালমনিরহাটের সহকারী কমিশনার হিসেবে কর্মরত তাপসী তাবাসসুমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। গত সোমবার তাঁকে সাময়িক বরখাস্ত করে সরকার।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে বিজ্ঞপ্তিটি সাংবাদিকদের কাছে পাঠান বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী হাফিজুল ইসলাম। এতে বলা হয়, জুলাই বিপ্লবের শহীদ আবু সাঈদকে সন্ত্রাসী আখ্যা দেওয়া, জুলাই-আগস্ট গণহত্যা তদন্তসাপেক্ষ ও অমীমাংসিত বলে গণহত্যার সমর্থন করাসহ ফেসবুকে নানা বিভ্রান্তিকর লেখার মাধ্যমে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও বিপ্লবী ছাত্র–জনতার বিপ্লবকে অস্বীকার করার জন্য শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী তাপসী তাবাসসুমকে ক্যাম্পাসে আজীবন অবাঞ্ছিত ও নিষিদ্ধ ঘোষণা করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, ‘শাবিপ্রবি প্রশাসনের কাছে আমরা দাবি করছি, তাপসী তাবাসসুমের স্নাতকের সনদ বাতিল করার জন্য। এ ছাড়া বর্তমান সরকারের কাছে শাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীদের দাবি, তাপসী তাবাসসুমকে দ্রুত আইনের আওতায় নিয়ে এসে বিচার করা হোক।’