তিন দিনের কর্মসূচি ঘোষণা ৭ কলেজের শিক্ষার্থীদের

আগামী তিন দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় রূপান্তর কমিশন গঠন করার দাবি জানিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। শনিবার (২৬ অক্টোবর) বিকেলে ঢাকা কলেজ অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এমন দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে দাবি বাস্তবায়ন না হলে আগামী মঙ্গলবার পরবর্তী করণীয় ঠিক করবে বলে জানানো হয়।

এরমধ্যে রয়ছে, সাত কলেজের সমন্বয়ে রোববার নিজ নিজ ক্যাম্পাসে গ্রাফিতি অঙ্কন, সোমবার কলেজে কলেজে সবগুলো ডিপার্টমেন্টে দাবির পক্ষে গণসংযোগ কর্মসূচি এবং মঙ্গলবার দুপুর ৩টায় ঢাকা কলেজ ক্যাম্পাসে সাত কলেজের শিক্ষার্থীদের সমাবেশ অনুষ্ঠিত হবে।

স্বায়ত্তশাসিত বা স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবিতে সাত কলেজের শিক্ষার্থীরা প্রাথমিকভাবে তিনটি কর্মপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানিয়েছেন। এগুলো হলো—

১. সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিশন গঠন করতে হবে।

২. সংস্কার কমিশন অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক–শিক্ষার্থী ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে সাত কলেজের সমন্বয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন করবেন।

৩. সংস্কার কমিশন বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন। যাতে নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটের কোনো পরিবেশ তৈরি না হয়।

এর আগে, শিক্ষা মন্ত্রণালয় সাত কলেজের একাডেমিক ও প্রশাসনিক সমস্যা নিরসনে গঠন করা ১৩ সদস্যের কমিটিতে শিক্ষার্থী প্রতিনিধি না থাকায় তা প্রত্যাখানের সিদ্ধান্তের কথা জানান শিক্ষার্থীরা।