কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৬৯ শতাংশ

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গুচ্ছপদ্ধতিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এই পরীক্ষা আজ শুক্রবার বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়। শেষ হয় দুপুর ১২টায়।  

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ১১টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ৭৫ হাজার ১৭ জন আবেদনকারীর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৫১ হাজার ৮১১ জন। উপস্থিতির হার ছিল ৬৯ দশমিক শূন্য ৬ শতাংশ।  

জানা গেছে, কৃষি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে মোট আসন রয়েছে ৩ হাজার ৭১৮টি। ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হবে ৩০ অক্টোবর। সশরীর ভর্তিপ্রক্রিয়া চলবে ৯ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত।

যে বিশ্ববিদ্যালয়ে আসন যতটা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ১ হাজার ১১৬টি। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৭০, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০ ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা ৮০টি।