রাতে এল ক্লাসিকোয় মুখোমুখি হচ্ছে রিয়াল-বার্সা

তিন দিন আগে চ্যাম্পিয়নস লিগে বায়ার্ন মিউনিখকে ৪-১ গোলে উড়িয়ে টানা ছয় হারের প্রতিশোধ নিয়েছে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদের কাছেও সর্বশেষ চার ম্যাচে হেরেছে কাতালানরা। সান্তিয়াগো বার্নাব্যুতে আজ সে প্রতিশোধ নিতে নামছেন রাফিনহা-লেভানদোভস্কিরা। তাদের এই প্রতিশোধ মিশনের কারণেই দীর্ঘদিন পর টানটান উত্তেজনা সৃষ্টি হয়েছে এল ক্ল্যাসিকো নিয়ে।

আরও একটি কারণে এই ম্যাচ আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। চ্যাম্পিয়নস লিগে গত সপ্তাহে নিজ নিজ ম্যাচে হ্যাটট্রিক করেছেন রিয়ালের ভিনিসিয়াস জুনিয়র ও বার্সার রাফিনহা। দুরন্ত ফর্মে থাকা দুই ব্রাজিলিয়ানের মুখোমুখি লড়াই দেখার জন্য উন্মুখ ফুটবলবিশ্ব।

প্রতিশোধের পাশাপাশি আরও একটি লক্ষ্য আছে বার্সার। শনিবার (২৬ অক্টোবর) রাতের এল ক্ল্যাসিকো জিতলে লা লিগা পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে যাবে হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। বার্সেলোনা এতটা আত্মবিশ্বাসী হয়ে ওঠার কারণ তাদের সাম্প্রতিক ফর্ম। লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে মাত্র একটি হার তাদের।

কাতালানদের এই পরিবর্তনের পেছনে মূল কারিগর হ্যান্সি ফ্লিক। জার্মান এ কোচের ছোঁয়ায় পুরো বদলে গেছে বার্সেলোনা। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচটি ফ্লিকের প্রথম বড় পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। বাভারিয়ানদের উড়িয়ে দিয়ে সেই পরীক্ষায় লেটারমার্কে পাস করেছেন ফ্লিক। আজ তার আরও একটি বড় পরীক্ষা তো বটেই, প্রথম এল ক্ল্যাসিকোও।

তবে এতকিছু ভাবছেন না ফ্লিক। জানিয়েছেন, নিজ দলের ওপর বিশ্বাস থেকেই জয়ের ছক আঁকছেন তিনি। বলেন, আমাদের নিজস্ব পরিকল্পনা আছে, সে অনুযায়ী খেলবো। তাদের কয়েকজন দ্রুতগতির খেলোয়াড় আছে। রিয়াল এমন একটি দল, যাদের বিশ্বমানের বেশ কয়েকজন খেলোয়াড়ও রয়েছে। এটা অবশ্যই আমাদের মাথায় আছে। তবে শেষ পর্যন্ত আমি আমার খেলোয়াড়দের ওপর আস্থা রাখতে চাই।

লা লিগায় শুরুতে ভালো না খেললেও এখন ছন্দে ফিরে এসেছে রিয়াল। আজ জিততে পারলে লিগ শিরোপা লড়াইয়ে দারুণভাবে ফিরে আসবে তারা। গত মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও ভিনিসিয়াসের দাপটে ৫-২ গোলে জিতে ক্ল্যাসিকোর প্রস্তুতি সেরেছে রিয়াল।

রিয়ালের সামনে একটি রেকর্ডের হাতছানিও রয়েছে এ ম্যাচে। লা লিগায় সর্বোচ্চ ৪৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি বার্সার। ৪২ ম্যাচ অপরাজিত রিয়াল আজ হার এড়াতে পারলে সে রেকর্ডে ভাগ বসাবে। তবে কাজটা যে সহজ হবে না, তা স্বীকার করে নিয়েছেন রিয়াল বস কার্লো আনচেলত্তি। তিনি বলেন, ক্লাসিকোর মতো ম্যাচে ফেভারিট বাছাই করা কঠিন।