ইসরায়েলের হামলা সফলভাবে প্রতিহতের দাবি ইরানের

ইসরায়েলি হামলা সফলভাবে প্রতিহতের দাবি করলো ইরান। শনিবার (২৬ অক্টোবর) এক বিবৃতিতে দেশটি জানায়, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেশিরভাগ ড্রোন-মিসাইল ভূপাতিত করেছে।

তেহরানের দাবি, এ হামলায় দু-একটি স্থানে সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। দেশটির রাজধানী ছাড়াও খুজেস্তান ও ইলামসহ তিন প্রদেশের সামরিক স্থাপনা লক্ষ্য করে চালানো হয় এই হামলা। যা প্রতিহতের একটি ভিডিও ফুটেজও প্রকাশ করে ইরানের আকাশ প্রতিরক্ষা বিভাগ।

এদিকে তেলআবিবে ভূগর্ভ্যস্থ নিয়ন্ত্রণ কক্ষে বসে ইরানে চালানো ইসরায়েলি সামরিক বাহিনী–আইডিএফের অভিযান পর্যবেক্ষণ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আইডিএফের প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, কমান্ড সেন্টারে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তসহ সরকারের শীর্ষ কর্মকর্তারা। ছিলেন সেনাপ্রধান ছাড়াও উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা।

জানা গেছে, ওই নিয়ন্ত্রণ কক্ষ থেকে সেনাদের নির্দেশনা দেয়া হয়। হামলার খুঁটিনাটিও তদারকি করা হয়।আইডিএফ-এর দাবি, ইরানে সীমিত পরিসরে অভিযান চালানো হয়েছে।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই দুই দেশের মধ্যে উত্তেজনা তুঙ্গে। চলতি মাসের শুরুতেই ইসরায়েলে প্রায় দু’শ মিসাইল ছোঁড়ে ইরান।

এছাড়াও ইহুদি ভূখণ্ড লক্ষ্য করে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে তেহরান সমর্থিত গোষ্ঠীগুলো। পাল্টা কঠোর জবাবের হুঁশিয়ারি দিয়েছে তেলআবিব। গাজায় তেলআবিবের আগ্রাসন শুরুর পর থেকেই সক্রিয় হিজবুল্লাহ, হুতিসহ ইরান সমর্থিত গোষ্ঠীগুলো।