সবজিতে স্বস্তি, মাছের বাজার চড়া

রাজধানীতে কিছুটা কমেছে সবজির দাম। সহনীয় মাত্রায় না এলেও অস্বাভাবিক চড়াভাব কাটছে। গত সপ্তাহে ১০০-১২০ টাকা কেজির সবজি চলতি সপ্তাহে মিলছে ৮০ থেকে ৯০ টাকায়। পটল, ঢেড়স, ধুন্দল, করলা, লাউসহ বেশ কিছু সবজির দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমেছে। কেজিতে ৪০ থেকে ৫০ টাকা কমলেও এখনো সহনীয় পর্যায়ে আসেনি বেগুনের দাম। লম্বা বেগুন ১০০ টাকা আর তাল বেগুনের জন্য গুণতে হবে ১৫০ টাকা। আর আমদানির প্রভাবে মরিচ, টেমেটো, গাজরের দরে নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।

যোগান বেড়েছে আগাম শীতকালীন সবজিরও। আগাম শীতকালীন সবজির মধ্যে ফুলকপি, বাধাকপির সরবরাহ বাড়তে শুরু করেছে। প্রতি পিস মিলছে ৬০ টাকায়। তবে সিমের স্বাদ নিতে হলে গুনতে হবে ১৫০ টাকা। কেজিতে দেড়শ টাকা দাম কমেছে কাঁচামরিচের। বিক্রেতাদের দাবি, ভারত থেকে কাঁচামরিচ, টমেটো, গাজরসহ বেশ কিছু পণ্যের আমদানি বেড়েছে।

মৌসুম শেষে দাম বেড়েছে পেঁয়াজ-আদা-রসুনের। কেজিতে বেড়েছে ২০ থেকে ২৫ টাকা। একযোগে এসব পণ্যের দাম বেড়েছে কেজিপ্রতি ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত। গত সপ্তাহে ১১০ টাকার পেঁয়াজের জন্য আজকে দিতে হচ্ছে ১৩৫ টাকা। সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫ টাকা বেড়ে আলু মিলছে ৬০ টাকায়।

এদিকে, নদীর মাছ কমছে, দাপট বাড়ছে চাষের মাছের। এমনকি হাওর অঞ্চলেও মিলছে না মিঠাপানির জাত। হঠাৎ সরবরাহ কমায় বেড়ে গেছে দাম।

সকাল থেকেই রাজধানীর কারওয়ানবাজারে বেঁচাকেনা কম। ইলিশ আহরণে নিষেধাজ্ঞা থাকায় চাহিদা বেড়েছে অন্যান্য মাছের। তবে, মিঠাপানির মাছ মিলছে হাতেগোনা দোকানে। দাম বেশ চড়া, টাকার অঙ্কে যা চাষের প্রায় দ্বিগুণ।

ব্যবসায়ীরা জানালেন, মাসের শেষ হওয়ায় এখন অপেক্ষাকৃত কম দামের মাছই কিনছেন সবাই। সেসবের দামও এক সপ্তাহে বেড়েছে কেজিতে ৫০ থেকে ১০০ টাকা। সবচেয়ে বেশি চাহিদা পাঙ্গাস আর তেলাপিয়ার। বড় মাছ বলতে রুই, কাতল ও মৃগেল বেশি কিনছেন মানুষ। অভিযোগ করা হচ্ছে, মাথাচাড়া দিচ্ছে পুরোনো সিন্ডিকেট।