হাজিদের আগ্রহ থাকলে নৌপথে হজযাত্রা: সৈয়দা রিজওয়ানা

সমুদ্রপথে জাহাজে হজযাত্রীদের পাঠানো গেলে বিমান থেকে ৪০ শতাংশ ভাড়া খরচ কম পড়বে বলে গত ১১ অক্টোবর জানিয়েছিলেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। আজ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, হাজিদের আগ্রহ থাকলে এ বছর থেকেই নৌপথে হজযাত্রা শুরু হবে।

বৃহস্পতিবার (২৩ অক্টোবর) উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস ব্রিফিংয়ে একথা বলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা।

সৌদি সরকারের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, যদি আমরা নৌপথে হাজিদের পাঠাতে চাই তাহলে তাদের কোনো আপত্তি নাই। ফলে এইবার থেকেই এ প্রক্রিয়া শুরু হবে কিনা তা হাজিদের আগ্রহের ওপর নির্ভর করবে।

উল্লেখ্য, বর্তমানে ভারত, পাকিস্তান, সুদানসহ বেশ কয়েকটি দেশের হজযাত্রীরা জাহাজে হজযাত্রার সুযোগ পাচ্ছেন। ২০১৮ সাল থেকে ভারত ও ২০২০ সাল থেকে পাকিস্তান সমুদ্রপথে হজ এবং ওমরাহর যাত্রীদের জেদ্দায় পাঠানোর কথা ঘোষণা করে।

অবশ্য ষাটের দশকে বাংলাদেশ থেকে নৌপথে হজযাত্রা সম্পন্ন হতো। তবে স্বাধীনতার পর পঁচাত্তর-পরবর্তী সরকারগুলো এ বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি। আর ২০১৮ সালে তৎকালীন সরকার এ বিষয়ে উদ্যোগ নিলেও সৌদি সরকার তাতে সম্মতি দেয়নি।