স্টিভ জবসের সঙ্গে কাজ করে যে ৩টি বিষয় শিখেছেন টিম কুক

অ্যাপল কম্পিউটারের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের পর ২০১১ সাল থেকে অ্যাপলকে বেশ ভালোভাবে নেতৃত্ব দিচ্ছেন অ্যাপলের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক। তাঁর নেতৃত্বেই অ্যাপল তিন লাখ কোটি মার্কিন ডলারের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। নিত্যনতুন প্রযুক্তি ও উদ্ভাবনেও পিছিয়ে নেই প্রতিষ্ঠানটি। তাঁর এ সাফল্যের পেছনে অ্যাপল কম্পিউটারের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের কাছ থেকে পাওয়া শিক্ষার অবদান রয়েছে বলে অকপটে স্বীকার করেছেন টিম কুক। সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে টিম কুক জানিয়েছেন, এক দশকেরও বেশি সময় আগে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিভ জবসের মৃত্যু হলেও তাঁর কাছ থেকে শেখা ব্যতিক্রমী নেতৃত্বের কৌশল কাজে লাগিয়েই অ্যাপলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। স্টিভ জবসের কাছ থেকে শেখা তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ের কথাও উল্লেখ করেন তিনি। স্টিভ জবসের কাছ থেকে শেখা টিম কুকের সেই গুরুত্বপূর্ণ তিনটি বিষয় জেনে নেওয়া যাক।

দলের আকার ছোট হলেও দারুণ কিছু করা সম্ভব

ছোট দলও অসাধারণ কিছু করতে পারে, এটি প্রমাণ করেছেন স্টিভ জবস। কারণ, স্মার্টফোনের জগতের বিপ্লব ঘটানো আইফোন নির্মাতাদের দলটি ছিল খুবই ছোট। দলের আকার ছোট হলেও তাঁরা আইফোন বাজারে এনে প্রযুক্তিবিশ্বে রীতিমতো বিপ্লব ঘটিয়েছেন। কুক বলেন, আইপড ও আইফোন তৈরির সঙ্গে যুক্ত দলগুলোও ছিল প্রয়োজনের তুলনায় খুবই ছোট।

চ্যালেঞ্জ করতে পারে, এমন মানুষ নিয়োগ দেওয়া

প্রযুক্তি খাতে কাজ করার জন্য অ্যাপল প্রায় সবার কাছেই অন্যতম সেরা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। তবে অ্যাপলে চাকরি পাওয়া খুবই কঠিন। অ্যাপলের চাকরি পাওয়া এত কঠিন হওয়ার পেছনে বিশেষ একটি কারণ রয়েছে বলে জানিয়েছেন টিম কুক। তিনি বলেন, স্টিভ জবস তাঁকে শিখিয়েছেন, এমন সেরা মানুষকে নিয়োগ দিতে হবে যে চ্যালেঞ্জ জানানোর সক্ষমতা রাখে। এ ছাড়া কর্মীদের এমন কিছু দক্ষতাও থাকা উচিত, যা নিয়োগদাতার নেই।

মত পরিবর্তনে ভয় ও দ্বিধা থাকা উচিত নয়

সেরা কর্মী নিয়োগ দেওয়ার ভালো দিক হলো বিভিন্ন বিষয়ে তাঁদের পরিকল্পনা অনেক সময় নিয়োগদাতার চেয়েও ভালো হতে পারে। তাঁদের এসব পরিকল্পনাকে ভালোভাবে গ্রহণ করা উচিত। কুক জানান, স্টিভ জবসের সঙ্গে কাজ করতে গিয়ে তিনি শিখেছেন, কখনোই পুরোনো মত আঁকড়ে থাকা উচিত নয়। জবস যখনই নতুন ধারণা পেতেন, মুহূর্তেই নিজের মত বদলে ফেলতেন। প্রথমে কুক এতে কিছুটা বিস্মিত হলেও পরে তিনি বিষয়টিতে অভ্যস্ত হয়ে পড়েন।