ঝড় ‘ট্রামি’র পর ফিলিপাইনে বন্যা-ভূমিধস, ২৪ জনের মৃত্যু


ফিলিপাইনের উত্তরপূর্বাঞ্চলীয় উপকূল লণ্ডভণ্ড ক্রান্তীয় ঝড় ট্রামিতে। শেষ খবর পাওয়া পর্যন্ত, ঝড় এবং বন্যায় ২৪ জনের মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ঝড়ের পর প্রবল বেগে আসা পানিতে প্লাবন পরিস্থিতির সৃষ্টি হয়। অনেক গাড়ি ভেসে যায়। মোটরচালিত বোটের মাধ্যমে আটকে পড়া মানুষকে উদ্ধারকাজ চালানো হচ্ছে। অনেকে আশ্রয় নিয়েছেন বাড়ির ছাদে।

এমন পরিস্থিতিতে দেশটির সরকার সব স্কুল ও অফিস বন্ধ ঘোষণা করেছে। জরুরি সেবার সঙ্গে জড়িতদেরই কেবল বাইরে বের হবার পরামর্শ দেয়া হয়েছে। বাকিদের দ্রুত নিরাপদ আশ্রয়ে চলে যেতে অনুরোধ করা হয়েছে।

স্থানীয় সময় সকাল ১১টার আবহাওয়া বুলেটিনে দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, ঘণ্টায় একটানা সর্বোচ্চ ৯৫ কিলোমিটার বাতাসের বেগসহ ঝড়টি পার্বত্য উত্তরাঞ্চল কোর্দেলিয়ারার ওপর দিয়ে পশ্চিমমুখে এগিয়ে যাচ্ছে।

এসময় উত্তরাঞ্চলের কিছু প্রদেশে ভারি থেকে অতি ভারি বৃষ্টি, বন্যা, ভূমিধস ও কোথাও কোথাও জলোচ্ছ্বাস হতে পারে বলে বুলেটিনে সতর্ক করা হয়েছে।

কর্মকর্তারা জানান, অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে গত কয়েকদিনে কেন্দ্রীয় বিকোল অঞ্চলে পানিতে ডুবে ও ভূমিধসে। এই অঞ্চলের নাগা শহরে বৃহস্পতিবার ২০ জনের মৃত্যু হয়েছে। ওই অঞ্চলের অনেক মানুষ এখনও বন্যার পানিতে আটকে আছে। দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত পুলিশ সদস্যদের মোতায়েন করা হয়েছে।