ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের সমস্যা নিরসনে কমিটি গঠন

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া সাতটি সরকারি কলেজের শিক্ষা ও প্রশাসনিক সমস্যা নিরসনে একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে (কলেজ) সভাপতি করে এই কমিটি গঠন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া এই সাতটি সরকারি কলেজ হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুরের সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে কলেজগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। এর আগে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত ছিল। এই সাতটি কলেজ নিয়ে নানা ধরনের সমস্যা বিরাজ করছে।

সাত কলেজের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে এখন আন্দোলন কর্মসূচি পালন করছেন এসব কলেজের শিক্ষার্থীরা। এ অবস্থায় এই কমিটি করল সরকার।

কমিটিতে সদস্য হিসেবে আছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বিশ্ববিদ্যালয়) এবং ঢাকার এই সাতটি কলেজের অধ্যক্ষরা। কমিটিতে সদস্যসচিবের দায়িত্ব পালন করবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয়)। কমিটি প্রয়োজনে আরও সদস্য যুক্ত করতে পারবে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, এই কমিটি সাত কলেজের একাডেমিক ও প্রশাসনিক সমস্যা চিহ্নিত করে সমস্যা নিরসনে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন করবে। আগামী ছয় সপ্তাহের মধ্যে তা করতে বলা হয়েছে।