চট্টগ্রামে ছাত্র-জনতার আন্দোলনে অস্ত্র নিয়ে হামলাকারী ছাত্রলীগের এক কর্মী গ্রেপ্তার

চট্টগ্রাম নগরে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে অস্ত্র নিয়ে গুলি করা ছাত্রলীগের এক কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর নাম হাবিবুর রহমান ওরফে আহনাফ। গতকাল মঙ্গলবার রাতে নগরের খুলশী এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। নগর পুলিশ এই প্রথম আন্দোলনে অস্ত্রধারী কাউকে গ্রেপ্তার করল। এর আগে আন্দোলনে অস্ত্রধারী তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। তাঁরা হলেন—মো. মিজান, মো. ফয়সাল ও বাদশা। মুরাদপুর ও নিউমার্কেট এলাকায় অস্ত্র প্রদর্শন করেছিলেন তাঁরা।

গ্রেপ্তার হাবিবুর নগরের ওমরগণি এমইএস কলেজ শাখা ছাত্রলীগের কর্মী। খুলশী ওয়ারলেস এলাকার লুৎফুর রহমানের ছেলে তিনি। খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুজিবুর রহমান আজ বুধবার প্রথম আলোকে বলেন, গোপন তথ্যের ভিত্তিতে খবর পেয়ে নগরের খুলশী এলাকা থেকে হাবিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়। গত ১৮ জুলাই ছাত্র–জনতার আন্দোলনে নগরের মুরাদপুর এলাকায় অস্ত্র হাতে ছিলেন তিনি। দলের বড় ভাইদের নির্দেশে সেখানে অস্ত্র নিয়ে যাওয়ার কথাও স্বীকার করেছেন। তবে তাঁর ব্যবহৃত অস্ত্রটি উদ্ধারে অভিযান চালানো হচ্ছে। হাবিবুর নগরের পাঁচলাইশ থানায় হওয়া মামলার আসামি। তাঁকে সেই থানায় হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রাম নগরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যুবলীগ-ছাত্রলীগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে ১০ জন নিহত হন। এর মধ্যে ৪ জন শিক্ষার্থী। ঘটনার সময় অবৈধ অস্ত্র প্রদর্শনকারী ২৫ জনের ছবি পাওয়া গেলেও ১০ জনের পরিচয় জানা গেছে। তাঁরা সবাই নগর যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতা–কর্মী।