কিশোরী ধর্ষণ মামলায় বিচারের মুখোমুখি হতে হবে না পোলানস্কিকে

ধর্ষণের অভিযোগ থেকে রেহাই পেলেন নির্মাতা রোমান পোলানস্কি। ১৬ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে আর বিচারের মুখোমুখি হতে হবে না তাঁকে। বাদীর সঙ্গে এ নিয়ে সমঝোতায় পৌঁছেছেন বলে জানিয়েছেন নির্মাতার আইনজীবী আলেক্সান্ডার রুফাস-ইস্যাক। গতকাল মঙ্গলবার তিনি এএফপিকে বলেন, দুই পক্ষের মধ্যে সমঝোতার পর মামলাটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ধর্ষণের শিকার ওই কিশোরীর আইনজীবী গ্লোরিয়া অ্যালরেডও সমঝোতার বিষয়টি নিশ্চিত করেছেন।

২০২৩ সালে নন্দিত এই নির্মাতার বিরুদ্ধে ধর্ষণের মামলাটি করা হয়। অভিযোগে বলা হয়, ১৯৭৩ সালে পোলানস্কি ওই কিশোরীকে মদ্যপান করান। পরে নিজেই গাড়িতে বাড়িতে পৌঁছে দেন, সেখানেই বাদীকে ধর্ষণ করেন।

যৌন নির্যাতনের কারণে বাদীকে দীর্ঘদিন শারীরিক ও মানসিক নির্যাতনের মধ্যে দিয়ে যেতে হয়েছে বলেও অভিযোগে উল্লেখ করা হয়। যদিও পোলানস্কি বরাবরই অভিযোগটি অস্বীকার করেছেন।

২০২৫ সালের আগস্টে লস অ্যাঞ্জেলেসের একটি আদালতে মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু আগেই সমঝোতার মাধ্যমে মামলাটি প্রত্যাহার করে নেওয়া হলো।
পোলানস্কির বিরুদ্ধে আরও অনেক যৌন নির্যাতনের অভিযোগ আছে।

১৯৭৭ সালে ১৩ বছর বয়সী মার্কিন কিশোরী সামান্থা গাইমারকে ধর্ষণের অভিযোগে তিনি ৪২ দিন কারাভোগও করেছেন। পরে অবশ্য এই অভিযোগ স্বীকার করেন নিয়ে ক্ষমা চান পোলানস্কি।