এইচএসসি পরীক্ষার ‘বৈষম্যহীন’ ফলাফলের দাবিতে সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, আটক ৫৩

‘বৈষম্যহীন’ এইচএসসি পরীক্ষার ফলাফলের দাবিতে এবার সচিবালয়ের ভেতরে ঢুকে বিক্ষোভ করেছেন একদল শিক্ষার্থী। এই ঘটনায় মোট ৫৩ জনকে আটক করার কথা জানিয়েছে পুলিশ।

আজ বুধবার বেলা ৩টার দিকে দেখা যায়, সচিবালয়ের ৬ নম্বর ভবনের নিচে মূল ফটকের সামনে একদল শিক্ষার্থী অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

এই ভবনে শিক্ষা মন্ত্রণালয় অবস্থিত। এ সময় সেখানে প্রচুরসংখ্যক পুলিশের পাশাপাশি সেনাসদস্যদের দেখা যায়।

বিক্ষোভকালে একজন শিক্ষার্থী বলেন, তাঁরা এইচএসসি পরীক্ষার বৈষম্যহীন ফলাফল চান। পাশাপাশি বিভিন্ন বোর্ডে তাঁদের ওপর যে হামলা হয়েছে, তার বিচার চান। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁরা এখানে অবস্থান করবেন।

একপর্যায়ে শিক্ষার্থীদের ধাওয়া দেয় পুলিশ। এতে বিক্ষোভকারী শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান।

বেলা ৩টার দিকে বিক্ষোভকারী শিক্ষার্থীদের একটি বড় অংশকে সচিবালয়ের ভেতর থেকে বের করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আর কিছুসংখ্যক শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

বেলা সোয়া চারটার দিকে সচিবালয়ে দায়িত্বরত পুলিশের এক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, মোট ৫৩ জনকে আটক করা হয়েছে।

আটকৃতদের বেলা সাড়ে ৪টার দিকে দুটি প্রিজনভ্যানে করে সচিবালয়ের ভেতর থেকে নিয়ে যেতে দেখা যায়।

পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মাসুদ আলম প্রথম আলোকে বলেন, সচিবালয়ে বিক্ষোভের ঘটনায় যাঁদের আটক করা হয়েছে, তাঁদের থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। জিজ্ঞাসাবাদ শেষ পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে ২০ অক্টোবর একই দাবিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ভেতরে ঢুকে বিক্ষোভ করেন একদল শিক্ষার্থী। সেদিন শিক্ষার্থীরা বলেন, কর্মসূচি চলাকালে তাঁদের ওপর হামলা হয়েছে। হামলায় কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। অন্যদিকে বোর্ডের কর্মকর্তারা বলেন, শিক্ষার্থীরা বোর্ডের চেয়ারম্যানের কক্ষে, এমনকি কক্ষের সামনেও ভাঙচুর চালান।