নাটোরে ‘জনতার বাজার’ চালু, কৃষকের কাছ থেকে পণ্য কিনে ন্যায্য দামে বিক্রি

নাটোর শহরের কানাইখালি পুরাতন বাসস্ট্যান্ডে চালু হয়েছে ‘জনতার বাজার’। ‘নাটোর স্বার্থ রক্ষা কমিটি’র উদ্যোগে ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির এই কার্যক্রম আজ বুধবার শুরু হয়েছে।

কমিটির সদস্যরা জানিয়েছেন, কৃষকদের কাছ থেকে পণ্য কিনে ন্যায্যমূল্যে সরাসরি ভোক্তার হাতে তুলে দেওয়া হচ্ছে। সপ্তাহের বুধ, বৃহস্পতি ও শুক্রবার জনতার বাজার বসবে। সকাল থেকে বাজার শুরু হবে। যতক্ষণ পণ্য থাকবে, ততক্ষণ বেচাকেনা চলবে। বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে।

জনতার বাজারে প্রথম দিন চাল, ডিম, আলু, কচু, বেগুন, লাউ, পেঁয়াজ, কাঁচামরিচ, শসাসহ বিভিন্ন মৌসুমি শাকসবজি বিক্রি হয়েছে। চাল প্রতি কেজি ৪৫ টাকা, ডিম প্রতি হালি ৪৯ টাকা, আলু প্রতি কেজি ৫৪ টাকা, পেঁয়াজ কেজি প্রতি ১৩০ টাকা ও বেগুন প্রতি কেজি ৫৫ টাকায় বিক্রি করা হয়েছে।

নাটোর স্বার্থ রক্ষা কমিটি সূত্রে জানা যায়, আজ লক্ষাধিক টাকার পণ্য বাজারে আনা হয়েছিল। দুই শতাধিক ক্রেতা পণ্য কিনেছেন। ক্রেতার চাহিদা রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার দ্বিগুণ পরিমাণ পণ্য আনা হবে। যত দিন ক্রেতার চাহিদা থাকবে, তত দিন বিক্রি করা হবে। সপ্তাহে তিন দিন পণ্য বিক্রি করা হবে। এই কাজের জন্য কমিটির সদস্যদের নিয়ে কয়েকটি দল গঠন করা হয়েছে। তারা পালাক্রমে কাজ করবে। ন্যায্য দামে পণ্য কেনার জন্য কমিটির গ্রাম পর্যায়ের সদস্যরা কাজ করছেন। তাঁরা নিজ এলাকা থেকে পণ্য কিনে পাঠাচ্ছেন।

আজ সকালে জনতার বাজারে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা নাটোর শহরের পুরাতন বাসস্ট্যান্ড চত্বরে বিক্রির জন্য চাল, ডাল, শাকসবজির পসরা সাজিয়ে বসে আছেন। বাজারের তুলনায় দাম হওয়ায় ক্রেতারা ভিড় জমিয়েছেন। অনেকে মুঠোফোনে পরিচিত ব্যক্তিদের বাজার করতে আসতে বলছেন।

সবজি কিনতে আসা রিকশাচালক মবিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘নিচাবাজারে ৮০ টাকার নিচে কোনো তরকারিই নেই। তরকারি কিনায় ছাড়ি দিছিলাম। কইদিন ধরে শুধু ডাল-ভাত খাচ্ছি। আজ ছাত্র ভাইদের দোকানে কম দাম পাইয়া কিছু আলু-বেগুণ কিনিছি।’

নাটোর স্বার্থ রক্ষা কমিটির সদস্যসচিব শেখ রিফাদ মাহমুদ জানান, ‘সিন্ডিকেটের কারণে নিত্যপণ্যের বাজারে অস্থিরতা চলছে। কৃষকদের কাছে খোঁজ নিয়ে জানতে পেরেছি, তাঁদের কাছ থেকে সরাসরি কিনে বিক্রি করলে প্রতিটি পণ্যে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত কম পড়বে। এ জন্য আমরা জনতার বাজার বসানোর উদ্যোগ নিই। ক্রেতাদের বেশ আগ্রহ দেখা যাচ্ছে।’

সম্প্রতি ছাত্রদল, ছাত্রশিবির, ইসলামী ছাত্র আন্দোলন, ছাত্র অধিকার পরিষদসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে নাটোর স্বার্থ রক্ষা কমিটি গঠিত হয়েছে।