পেরুর সাবেক প্রেসিডেন্টের ২০ বছরের কারাদণ্ড, বললেন বাড়িতেই মরতে চান

দুর্নীতির মামলায় দক্ষিণ আমেরিকার দেশ পেরুর সাবেক প্রেসিডেন্ট আলেজান্দ্রো টলেডোকে ২০ বছরের বেশি সময় পর্যন্ত কারাদণ্ড দিয়েছেন আদালত। ব্রাজিলের অন্যতম নামকরা নির্মাণ করপোরেশন অদিব্রেচতের কাছ থেকে কোটি কোটি ডলার ঘুষ নেওয়ার দায়ে গতকাল সোমবার এ সাজা পেয়েছেন তিনি।

আলেজান্দ্রোর বয়স এখন ৭৮ বছর। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি পেরুর ক্ষমতায় ছিলেন। আদালতের কাছে রাষ্ট্রীয় কৌঁসুলিরা তাঁর জন্য যে সাজার সুপারিশ করেছিলেন, আদালত সেটাই গ্রহণ করে সাজা ঘোষণা করেছেন।

রাষ্ট্রপ্রধান হওয়ার আগে আলেজান্দ্রো একজন অর্থনীতিবিদ হিসেবে পরিচিত ছিলেন। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন তিনি। আদালতে নিজেকে ‘নির্দোষ’ দাবি করেছেন আলেজান্দ্রো। বলেছেন, তিনি ক্যানসার ও হৃদরোগে ভুগছেন।

গত সপ্তাহে আদালতের শুনানিতে বিচারকের উদ্দেশে আলেজান্দ্রো বলেন, ‘আমি একটি ব্যক্তিগত ক্লিনিকে যেতে চাই। আমি আপনাকে অনুরোধ করছি, দয়া করে আমাকে সুস্থ হতে দিন, বাড়িতেই মরতে দিন।’

আদালত জানিয়েছেন, পেরুর প্রশান্ত মহাসাগরের উপকূল থেকে ব্রাজিলে আটলান্টিক মহাসাগরের উপকূলের সংযোগ স্থাপনকারী আন্তর্জাতিক মহাসড়কের দুটি সেকশন নির্মাণের কাজ পাইয়ে দেওয়ার জন্য ব্রাজিলীয় প্রতিষ্ঠান থেকে ঘুষ নিয়েছিলেন আলেজান্দ্রো।

তবে সাজা ঘোষণার পর আলেজান্দ্রোর আইনজীবী সাংবাদিকদের বলেছেন, এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

সাবেক প্রেসিডেন্ট আলেজান্দ্রো কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন। ২০২৩ সালে তিনি ক্যালিফোর্নিয়ার একটি ফেডারেল আদালতে আত্মসমর্পণ করেন। এরপর গত বছরই তাঁকে পেরুতে প্রত্যর্পণ করে ওয়াশিংটন।