ইউরোপের তিন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে জামায়াতের আমিরের বৈঠক

বাংলাদেশে নিযুক্ত ইউরোপের তিন দেশ নরওয়ে, ডেনমার্ক ও সুইডেনের রাষ্ট্রদূতেরা জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানের সঙ্গে বৈঠক করেছেন। রাজধানীর গুলশানে নরওয়ের রাষ্ট্রদূত হ্যাকন আরালড গুলব্র্যান্ডসেনের বাসায় আজ সোমবার সকালে এক প্রাতরাশ বৈঠকে তাঁরা সাক্ষাৎ করেন।

বৈঠকে ডেনমার্কের রাষ্ট্রদূত মি. ক্রিশ্চিয়ান ব্রেক্স মোলার ও সুইডেনের রাষ্ট্রদূত নিকোলাস উইকসে ছাড়া নরওয়ের ডেপুটি হেড অব মিশন মারিয়ান রাবে ন্যাভেলসরুডও উপস্থিত ছিলেন।

পরে জামায়াতে ইসলামী এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকটি চমৎকার ও সন্তোষজনক হয়েছে। এ সময় নরওয়ে, ডেনমার্ক ও সুইডেনের রাষ্ট্রদূতদের সঙ্গে বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে বাংলাদেশের গণতন্ত্র ও নির্বাচনপদ্ধতি আলোচনায় স্থান পেয়েছে। বর্তমানে নরওয়ে, ডেনমার্ক ও সুইডেনে সংখ্যানুপাতিক নির্বাচনপদ্ধতি বিদ্যমান থাকায় এ ব্যাপারে তাঁদের বাস্তব অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে সংখ্যানুপাতিক নির্বাচনপদ্ধতি চালুর ব্যাপারে তাঁরা তাঁদের পরামর্শ তুলে ধরেন।

জামায়াতে ইসলামী জানিয়েছে, বাংলাদেশের উন্নয়ন, অগ্রগতি ও সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে নরওয়ে, ডেনমার্ক ও সুইডেনের রাষ্ট্রদূতেরা আশাবাদ ব্যক্ত করেছেন।

বৈঠকে জামায়াতের আমিরের সঙ্গে দলটির নায়েবে আমির সৈয়দ আবদুল্লাহ মো. তাহের ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মো. সেলিম উদ্দিন উপস্থিত ছিলেন।