মাছ-মুরগির খাবার তৈরির কারখানায় আগুনে নিয়ন্ত্রণে এল ৫ ঘণ্টার চেষ্টায়

বগুড়ার শেরপুর উপজেলায় আলাল গ্রুপের মুরগি ও মাছের খাবার তৈরির একটি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার দিবাগত রাত পৌনে একটার দিকে কারখানায় গুদাম থেকে এই আগুন ছড়িয়ে পড়ে। শেরপুরসহ পার্শ্ববর্তী চার উপজেলার ফায়ার সার্ভিসের চারটি ইউনিট অন্তত পাঁচ ঘণ্টা পানি ঢেলে আগুন নিয়ন্ত্রণে আনে।

‘আলাল পোলট্রি অ্যান্ড ফিশ ফিড লিমিটেড’ নামে এই কারখানার অবস্থান উপজেলার কুসুম্বি ইউনিয়নের বাগড়া চকপোতা এলাকায়। আগুনে কারখানার বেশির ভাগ অংশই পুড়েছে। এতে বিভিন্ন যন্ত্রপাতি, কাঁচামাল এবং উৎপাদিত মালামাল পুড়ে গেছে।

কারখানার কর্মকর্তা ও কর্মচারীরা জানান, কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে, তাঁরা এখনো নিশ্চিত হতে পারেননি। রাত পৌনে একটার দিকে কারখানাটির ভেতরে আগুন জ্বলে উঠতে দেখে তাঁরা ফায়ার সার্ভিসে খবর দেন। আগুন দ্রুতই চারপাশে ছড়িয়ে পড়ে।

কারখানার হিসাব বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মামুনুর রশিদ প্রথম আলোকে বলেন, আগুনে বিনষ্ট ফিড তৈরির কাঁচামাল, যন্ত্রপাতি এবং গুদামের ক্ষয়ক্ষতির পরিমাণ অন্তত ৪৭ কোটি টাকা। এ কারখানার উৎপাদিত পণ্য সারা দেশে সরবরাহ হয়।

উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা বখতিয়ার উদ্দিন প্রথম আলোকে বলেন, কীভাবে কারখানায় আগুনের সূত্রপাত ঘটেছে, তা তদন্ত ছাড়া বলা সম্ভব না। তদন্ত টিম গঠনে তাঁদের প্রস্তুতি আছে। এ ছাড়া আগুনে কত টাকার ক্ষতি হয়েছে, তা–ও তদন্ত সাপেক্ষ বিষয়। তিনি আরও বলেন, শেরপুর, ধুনট, শাজাহানপুর ও বগুড়ার ফায়ার সার্ভিসের চারটি ইউনিট অন্তত ৫ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বৃহৎ এলাকার এই কারখানায় আগুনের স্তূপ থেকে নতুন করে যেন আগুন জ্বলে উঠতে না পারে, এ জন্য ফায়ার সার্ভিসের শেরপুরের ইউনিট ঘটনাস্থলে আছে।