জি এম কাদেরের সঙ্গে আইআরআই প্রতিনিধিদলের বৈঠক

যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে মতবিনিময় করেছেন। মঙ্গলবার বিকেলে জেপি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে এ মতবিনিময় হয়।

পরে জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক সাংবাদিকদের বলেন, আইআরআই প্রতিনিধিদল বাংলাদেশের ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান, বর্তমান আইনশৃঙ্খলা ও রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানতে চেয়েছে। নির্বাচন কমিশন ও নির্বাচনপদ্ধতি সংস্কার সম্পর্কেও তারা জানতে চেয়েছেন। জাতীয় পার্টির চেয়ারম্যান তাঁদের বিভিন্ন প্রশ্নে খোলামেলা কথা বলেন। সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি নিয়েও কথা বলেছেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাতীয় পার্টির মহাসচিব বলেন, গেল তিনটি (২০১৪, ২০১৮ ও ২০২৪) জাতীয় নির্বাচনে জাতীয় পার্টি কোন পরিস্থিতিতে যেতে বাধ্য হয়েছে, তা–ও বর্ণনা করেন দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

মতবিনিময়ে আইআরআইয়ের ভারপ্রাপ্ত আবাসিক প্রোগ্রাম পরিচালক জোশুয়া রোজেনব্লামের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়। জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক, প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূঁইয়া, শেরীফা কাদের, জাতীয় পার্টির চেয়ারম্যানের আন্তর্জাতিক বিষয়ক দূত মাসরুর মওলা উপস্থিত ছিলেন।