রংপুরে ১১ বছর পর খালাস পেলেন জামায়াত-শিবিরের ৪১ নেতা-কর্মী

রংপুরে দ্রুত বিচার আইনে করা মামলায় দীর্ঘ ১১ বছর পর জামায়াত-শিবিরের ৪১ নেতাকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার সন্ধ্যায় রংপুরের জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১-এর বিচারক জুলকান নাহিম এ আদেশ দেন।

আসামিপক্ষের আইনজীবী রবিউল ইসলাম জানান, ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি কোতোয়ালি থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) শাহাদত হোসেন বাদী হয়ে দ্রুত বিচার আইনে পুলিশের গাড়ি ভাঙচুরের অভিযোগে একটি মামলা করেন। ওই সময় বিএনপি-জামায়াতের অবরোধ কর্মসূচি চলছিল। মামলার পর বিচার কার্যক্রম শুরু হলে দীর্ঘ শুনানিতে ১২ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত। সাক্ষ্য ও জেরায় আসামিদের বিরুদ্ধে অনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় আজ বিচারক তাঁদের বেকসুর খালাসের আদেশ দেন।

আদেশে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি দেলোয়ার হোসেন সাঈদী, রাজিবুর রহমান, সাবেক কার্যকরী সদস্য ও বর্তমানে রংপুর মহানগর জামায়াতে ইসলামীর প্রচার বিভাগের সম্পাদক কাওছার আলীসহ ৪১ জনকে বেকসুর খালাস দেওয়া হয়।

আইনজীবী জয়নাল আবেদীন বলেন, আওয়ামী লীগ সরকারের দীর্ঘ দুঃশাসন ও বিচার বিভাগে হস্তক্ষেপের কারণে মানুষের স্বাধীনতা ছিল না। ছাত্র-জনতার অভ্যুত্থানে দেশ ফ্যাসিবাদী শাসনব্যবস্থা থেকে মুক্ত হওয়ায় নিরপরাধ আসামিরা ন্যায়বিচার পেয়েছেন। এই রায়ের মধ্য দিয়ে সঠিক বিচার নিশ্চিত হয়েছে।