ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে লিভার সিরোসিস–বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশে প্রতি তিনজনে একজনের ফ্যাটি লিভার আছে। প্রায় ৪ কোটি ৫০ লাখ মানুষ ফ্যাটি লিভারে ভুগছে এবং এর মধ্যে প্রায় এক কোটি মানুষ সিরোসিস বা লিভার ক্যানসার হওয়ার ঝুঁকিতে আছে। লিভারে চর্বি জমলেই হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। লিভারে কতটুকু চর্বি জমেছে, তা ফাইব্রোস্ক্যান নামক যন্ত্র দিয়ে নিখুঁতভাবে নির্ণয় করা যায়। প্রাথমিক অবস্থায় হেপাটাইটিসের চিকিৎসা করা না হলে শেষ পর্যন্ত আক্রান্ত ব্যক্তি লিভার সিরোসিসে ভুগে থাকে। লিভার সিরোসিস হলে লিভার (যকৃৎ) ক্যানসার হয়ে মানুষের মৃত্যু হয়।

ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকার আয়োজনে এবং কেএনএস কানাডা ইনক (বিডি)–এর সহযোগিতায় আজ সোমবার (২১ অক্টোবর) মেডিকেল কলেজের লেকচার গ্যালারিতে ‘ফাইব্রোস্ক্যান-দ্য ফার্স্ট অ্যান্ড অনলি কমপ্লিট প্ল্যাটফর্ম ফর দ্য ডায়াগনসিস অব দ্য কনসিকোয়েন্স অব ক্রনিক লিভার ডিজিজেস’ শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকেরা এ কথাগুলো বলেন। ইউনিভার্সেল মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক চিকিৎসক আশীষ কুমার চক্রবর্তী। তিনি বলেন, ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল বেসরকারি হাসপাতাল হলেও সামাজিক দায়বদ্ধতা এই হাসপাতালের অন্যতম বৈশিষ্ট্য। তাই লিভার সিরোসিসের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার জনসাধারণকে লিভার সম্পর্কে সচেতন করবে।

সেমিনারে লিভারবিষয়ক বৈজ্ঞানিক তথ্য উপস্থাপন করেন হাসপাতালের হেপাটোলজি ও গ্যাস্ট্রোএন্টেরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক আশিক আহমেদ ভূঁঞা, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিপাকতন্ত্র ও লিভার রোগ বিশেষজ্ঞ রাজীব দত্ত ও কেএনএস কানাডা ইনকের প্রেসিডেন্ট অ্যান্ড সিইও শহীদ এইচ খন্দকার। ধন্যবাদ পরিচালক কেএনএস কানাডা ইনক (বিডি) প্রদান করেন তাসরিনা রহমান।