অমিত শাহ’র নিরাপত্তায় বেনাপোল বন্দরে তিন দিন আমদানি-রফতানি বন্ধ

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দেশটির পেট্রাপোল বন্দরে আধুনিক মানের ‘প্যাসেঞ্জার টার্মিনাল’ উদ্বোধন করতে আসছেন। তার নিরাপত্তার জন্য আগামীকাল মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিন দিন বন্ধ থাকবে বেনাপোল-পেট্রাপোল বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। তবে শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় মোট চারদিন বন্ধ থাকবে বন্দরের কার্যক্রম।

‘নিরাপত্তা’র জন্য ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত দুই দেশের আমদানি-রফতানি বন্ধ থাকার বিষয়টি চিঠি দিয়ে জানিয়েছেন ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের ম্যানেজার কমলেশ সেন। বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্র্যাফিক) রাশেদুল সজিব নাজির এ তথ্য নিশ্চিত করেছেন।

পেট্রাপোল বন্দরের ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে এশিয়ার বৃহত্তম স্থলবন্দর পেট্রাপোল প্যাসেঞ্জার টার্মিনাল উদ্বোধন করবেন ২৪ অক্টোবর। এদিন একাধিক কর্মসূচি ও স্থাপনা উদ্বোধন অনুষ্ঠানে তার যোগ দেয়ার কথা রয়েছে। তার সার্বিক নিরাপত্তার স্বার্থে মঙ্গলবার থেকে আমদানি-রফতানি বন্ধ রাখা হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শামছুর রহমান বলেন, চারদিন বন্ধ থাকার পর শনিবার সকাল থেকে বন্দর দিয়ে পুরোদমে আমদানি-রফতানি কার্যক্রম চলবে।

আমদানি-রফতানি বন্ধ থাকলেও যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে কিনা, জানতে চাইলে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ ভূঁইয়া বলেন, চিঠিতে আমদানি-রফতানি বন্ধ থাকার কথা বলা হলেও ভারতীয় ইমিগ্রেশন থেকে যাত্রী চলাচল বন্ধ নিয়ে কিছুই জানানো হয়নি।

এদিকে, অমিত শাহর আগমন উপলক্ষ্যে গোটা পেট্রাপোল সীমান্ত এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। বিএসএফ ও পুলিশ বাহিনীকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। সাথে ডগ স্কোয়াডও রয়েছে। পরিচয়পত্র ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না বলে জানিয়েছেন ওপারের সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা।