শেখ হাসিনার মামলা প্রত্যাহারের দাবিতে ঢাকায় সাবেক ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদ এবং মামলা প্রত্যাহারের দাবিতে রাজধানী ঢাকায় বিক্ষোভ মিছিল করেছেন ছাত্রলীগের সাবেক কয়েকজন নেতা।

আজ সোমবার সকালে গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ বিক্ষোভ মিছিল হয়। ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। এরপর দলের কেন্দ্রীয় কার্যালয়, ধানমন্ডি কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয় ভাঙচুর ও আগুন দেয় বিক্ষুব্ধ ব্যক্তিরা। এর পর থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় এক রকম পরিত্যক্তই ছিল।

এদিকে আন্দোলনে সহিংসতায় ছাত্র-জনতা হতাহতের ঘটনায় শেখ হাসিনার বিরুদ্ধে দুই শতাধিক মামলা হয়েছে। তাঁর বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারকাজ শুরু হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১৭ অক্টোবর শেখ হাসিনাসহ ৫৪ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ১৮ নভেম্বরের মধ্যে তাঁকে গ্রেপ্তার করে ট্রাইব্যুনালে উপস্থিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

শেখ হাসিনার বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বিক্ষোভ কর্মসূচিতে ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বলেন, ‘শেখ হাসিনাকে জোর করে দেশত্যাগ করতে বাধ্য করা হয়েছে।’ শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে অন্যায় করা হচ্ছে দাবি করে তিনি বলেন, তাঁরা এই অন্যায়ের প্রতিবাদ করতে এসেছেন। মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

বিক্ষোভ মিছিলে আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, গণশিক্ষাবিষয়ক সম্পাদক আবু আব্বাস ভূঁইয়া, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ মুহাম্মদ জামাল হোসাইন, ছাত্রলীগের সাবেক নেতা এনামুল হক, হাসান আহম্মেদ খান, এম এম নাজমুল হাসান, সোহেল রানা, পারভিন মিশু, লাবনী চৌধুরী, মো. হাসান প্রমুখ।