ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস

ইরানে ইসরায়েলের সম্ভাব্য আক্রমণের পরিকল্পনা নিয়ে যুক্তরাষ্ট্রের অতিগোপন কিছু গোয়েন্দা নথি ফাঁস হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন নিউজ।

প্রতিবেদনে বলা হয়, ইরান-সংশ্লিষ্ট একটি টেলিগ্রাম চ্যানেল নথিটি ফাঁস করেছে। এছাড়াও গোপন নথি ফাঁসের এ ঘটনাকে ‘খুবই উদ্বেগজনক’ বলে সিএনএনের কাছে মন্তব্য করেছেন একজন মার্কিন কর্মকর্তা।  

নথিগুলোতে গত ১৫ ও ১৬ অক্টোবরের তারিখ দেয়া হয়েছিলো। তবে, অনলাইনে এসব ছড়িয়ে পড়তে থাকে গত শুক্রবার। এর আগে, ‘মিডল ইস্ট স্পেকটেটর’ নামের একটি অ্যাকাউন্ট থেকে নথিগুলো সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে প্রকাশিত হয়।

এসব নথি ‘অতি গোপনীয়’ বলে চিহ্নিত করা আছে। চিহ্নগুলো দেখে ইঙ্গিত পাওয়া যায় যে এগুলো শুধুমাত্র যুক্তরাষ্ট্র এবং এর ‘ফাইভ আইস’ (পাঁচ চোখ) মিত্র দেশ-অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্য দেখতে পারবে।

ফাঁস হওয়া নথি বিশ্লেষণ করে দেখা যায়, ইসরায়েল ইরানের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে। ইসরায়েল কী ধরনের অস্ত্র ব্যবহার করতে পারে, সেই তথ্যও রয়েছে ওই নথিতে।

তবে সিএনএন জানায় যে, এসব নথি থেকে তারা সরাসরি তথ্য উদ্ধৃত করেনি বা সেগুলো দেখেনি। কীভাবে নথিগুলো ফাঁস হলো তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান একজন মার্কিন কর্মকর্তা।