আইনজীবী জেড আই খান পান্নাসহ ১৮০ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুলি করে হত্যাচেষ্টার অভিযোগে মানবাধিকারকর্মী ও আইনজীবী জেড আই খান পান্না এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকীসহ ১৮০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

রবিবার খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দাউদ হোসেন জানান, নিহত আহাদুল ইসলামের বাবা মোহাম্মদ বাকের বাদী হয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে খিলগাঁও থানায় মামলাটি দায়ের করেন।

অভিযোগের কোনো সত্যতা আছে কি না তা খতিয়ে দেখা হবে বলে জানান ওসি দাউদ।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ১৯ জুলাই গণঅভ্যুত্থানে মেরাদিয়া বাজার এলাকায় আহাদুলসহ অন্যরা বিক্ষোভ করছিলেন। এ সময় পুলিশ, বিজিবি সদস্য ও আওয়ামী লীগের নেতাকর্মীরা বিক্ষোভকারীদের ওপর গুলি চালালে আহাদুল গুলিবিদ্ধ হন। পরে তাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার, সাবেক আইজিপি আবদুল্লাহ আল মামুন, ডিএমপির সাবেক কমিশনার হাবিবুর রহমান, পিবিআইয়ের সাবেক সভাপতি বনজ কুমার মজুমদার, র‌্যাবের সাবেক মহাপরিচালক ব্যারিস্টার হারুনুর রশীদকে মামলার আসামি করা হয়েছে।