ফেব্রুয়ারি থেকে মালয়েশিয়ার শ্রমিকদের ন্যুনতম মজুরি বাড়ছে

মালয়েশিয়ায় ২০২৫ সালের ফেব্রুয়ারি থেকে শ্রমিকদের ন্যূনতম মজুরি হচ্ছে এক হাজার ৭০০ রিঙ্গিত। বাংলাদেশি মুদ্রায় যেটি ৪৭ হাজারের বেশি। ১ ফেব্রুয়ারি থেকে বর্ধিত মজুরি কার্যকর করতে সম্মত হয়েছে দেশটির সরকার। বর্তমানে দেশটিতে ন্যূনতম মজুরি দেড় হাজার রিঙ্গিত।

শুক্রবার (১৮ অক্টোবর) দেওয়ান রাকায়াত (সংসদে) বাজেট-২০২৫ পেশ করার সময় প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এ তথ্য জানিয়েছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, মানবসম্পদ মন্ত্রণালয় শিল্প ও উৎপাদন প্রযুক্তিবিদদের (২ হাজার ২৯০ রিঙ্গিত), মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (৩ হাজার ৩৮০ রিঙ্গিত) এবং পেশাদার সৃজনশীল বিষয়বস্তু ডিজাইনারদের (২ হাজার ৯৮৫ রিঙ্গিত) প্রারম্ভিক বেতনের জন্য একটি নির্দেশিকাও প্রকাশ করবে।

দেশটির মানবসম্পদ মন্ত্রী স্টিভেন সিম বলেছেন, ২০২৫ সালের বাজেটে ঘোষিত দেড় হাজার থেকে ১৭০০ রিঙ্গিতে ন্যূনতম মজুরি বৃদ্ধি করা হলো। কর্মীদের কল্যাণ নিশ্চিত করার জন্য সরকারের প্রচেষ্টার অংশ এটি। বিশেষ করে স্বল্প আয়ের লোকদের অগ্রাধিকার দেয়া এবং তাদের মর্যাদা উন্নীত করার জন্য।

এদিকে, মালয়েশিয়ান এমপ্লয়ার্স ফেডারেশন বিবৃতিতে, ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এমএসএমই) সম্মুখীন চ্যালেঞ্জগুলিকে স্বীকার করে, নতুন ন্যুনতম মজুরি নির্ধারণের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।