পাকিস্তানের পাঞ্জাবে ধর্ষণবিরোধী বিক্ষোভে আটক ৩৮৮ জনের মুক্তির আদেশ

পাকিস্তানের লাহোরের একটি কলেজে এক ছাত্রীকে ধর্ষণের খবরের জেরে ছড়িয়ে পড়া শিক্ষার্থী বিক্ষোভ থেকে ৩৮৮ জনকে আটক করা হয়েছিল। তাঁদের সবাইকে মুক্তি দেওয়ার আদেশ দিয়েছেন আদালত। গতকাল শুক্রবার এ আদেশ দেন স্থানীয় একটি আদালত।

এর মধ্যে লাহোর থেকে আটক ৩৬৭ জনকে মামলা থেকে খালাস দেওয়া হয়েছে। বাকি ২১ জনকে জামিন দিয়েছেন আদালত।

পাঞ্জাবের একটি কলেজের বেজমেন্টে একজন নারী শিক্ষার্থী ধর্ষণের শিকার হয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে। এরপর পাঞ্জাবের প্রাদেশিক রাজধানী লাহোরে ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

গতকাল রাওয়ালপিন্ডির পুলিশ কর্মকর্তা সাইদ খালিদ মাহমুদ হামদানি বলেন, গত বৃহস্পতিবার শহরে বিক্ষোভে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ৩৮৮ জনকে আটক করা হয়।

পুলিশের দাবি, বিক্ষোভকারীরা ১৪৪ ধারা লঙ্ঘন করেছেন ও রাষ্ট্রীয় কাজে হস্তক্ষেপ করেছেন। সম্পত্তির ক্ষতি ও অগ্নিসংযোগ করেছেন তাঁরা। পুলিশের গাড়িতে পাথর নিক্ষেপ করা হয়েছে।

তবে পুলিশ, কলেজ কর্তৃপক্ষ ও প্রাদেশিক সরকারের দাবি, কোনো ভুক্তভোগী অভিযোগ জানাননি। অনলাইনে ভুয়া তথ্য ছড়িয়েছে বলেও দাবি তাদের।

এ ঘটনার পর বৃহস্পতিবার লাহোর ও রাওয়ালপিন্ডির বিভিন্ন ক্যাম্পাসে বিক্ষোভ হয়। শিক্ষার্থীদের অভিযোগ, কর্তৃপক্ষ ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

যদিও গতকাল শুক্রবার রাওয়ালপিন্ডির কোথাও কোনো শিক্ষার্থী বিক্ষোভের ঘটনা ঘটেনি

পাঞ্জাবের শিক্ষা ও স্বরাষ্ট্র বিভাগ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার রাতে তিনটি আলাদা নোটিশে এ নির্দেশনা দেওয়া হয়। তবে এগুলোয় বিক্ষোভের বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।