সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান ও তার স্ত্রীর নামে থাকা সম্পদ জব্দের নির্দেশ

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও তার স্ত্রী জনাব রুকমীলা জামানের নামে দেশে-বিদেশে থাকা স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দের নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার (১৬ অক্টোবর) দুদকের আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, তাদের নামে থাকা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাতে থাকা স্থাবর সম্পত্তি জব্দে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি পূবালী ব্যাংক, দুবাই ইসলামী ব্যাংক, ফার্স্ট আবুধাবি ব্যাংক ও যুক্তরাষ্ট্রের টিডি ব্যাংকে তাদের নামে থাকা হিসাব জব্দে ব্যাংকগুলোর কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়।

এর আগে, গত ১২ আগস্ট সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও তার স্ত্রী রুকমিলা জামানের ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

উল্লেখ্য, সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসন থেকে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ‘আরমিট গ্রুপ’ এর চেয়ারম্যান। তার স্ত্রী রুখমিলা জামান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চেয়ারম্যান।

গত জাতীয় সংসদ নির্বাচনের আগে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, যুক্তরাজ্যে তখনকার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের অন্তত ২৬০টি সম্পত্তি রয়েছে। এসবের জন্য তিনি অন্তত ১৩৪ দশমিক ৭৬ মিলিয়ন পাউন্ড বা এক হাজার ৮৮৮ কোটি টাকা পরিশোধ করেছেন। যুক্তরাজ্যে সম্পদের বিপরীতে আরও অন্তত ৫৩৭টি সম্পদ তিনি মর্টগেজ রেখেছেন। যদিও নির্বাচন কমিশনে (ইসি) দেয়া হলফনামার সঙ্গে তিনি যে আয়কর রিটার্ন দিয়েছেন, সেখানে তার কোনো বৈদেশিক আয় নেই বলে উল্লেখ করেন।