মিরপুর টেস্টে সাকিবের বদলি হাসান মুরাদ

মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে সাকিব আল হাসানের বদলে বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন বাঁহাতি স্পিনার হাসান মুরাদ। শুক্রবার (১৮ অক্টোবর) এ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এর আগে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের জন্য ঘোষিত স্কোয়াডে সাকিব আল হাসানকে রাখা হয়েছিল। তবে নিরাপত্তাসহ নানা জটিলতায় শেষ পর্যন্ত দেশে আসতে পারেনি সাকিব। সেই জায়গায় এবার সুযোগ পেলেন মুরাদ।

দেশের হয়ে দুইটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেললেও এখনো টেস্ট খেলার সুযোগ পাননি মুরাদ। ২৩ বছর বয়সী বাঁহাতি স্পিনার ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ১৩৬টি উইকেট নিয়েছেন।

প্রসঙ্গত, ভারত সফরে দেশের মাটিতে শেষ টেস্ট খেলার ইচ্ছা পোষণ করেছিলেন বিশ্বখ্যাত অলরাউন্ডার সাকিব আল হাসান। এ নিয়ে অনেক জলঘোলা হওয়ার পর সরকারের পক্ষ থেকে সাকিবকে দেশের ফেরা ও দেশত্যাগের নিশ্চয়তা দেয়া হয়েছিল। টেস্ট স্কোয়াডেও রাখা হয়েছিল তাকে। এরপর নিজের শেষ টেষ্ট খেলতে যুক্তরাষ্ট্র থেকে দেশের পথে পাড়িও দিয়েছিলেন এই অলরাউন্ডার। তবে গত বুধবার সাকিব দুবাই পৌঁছানোর পর বাঁধে বিপত্তি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আবারও সাকিবের কুশপুত্তলিকা দাহ করা হলে নতুন করে তার নিরাপত্তা নিয়ে শঙ্কা দেখা দেয়। পরে তাকে দেশের ফ্লাইট ধরতে তখন নিষেধ করা হয়। তারপর গতকাল বৃহস্পতিবার ফ্লাইট ধরার গ্রিন সিগনাল না পেয়ে তিনি দুবাই থেকে ফিরে গেছেন বলে জানা গেছে। তবে সাকিব নিউইয়র্ক নাকি অন্য কোথাও গেছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

প্রথম টেস্টে বাংলাদেশের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, হাসান মুরাদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, জাকের আলি অনিক, হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ।