ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবার দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জিতলো শ্রীলঙ্কা

তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। আগে ব্যাট করতে নেমে রভম্যান পাওয়েল ও গুডাকেশ মোতির ঝড়ো ইনিংসে ৮ উইকেট হারিয়ে ১৬২ রান সংগ্রহ করে ক্যারিবিয়ানরা। লক্ষ্য তাড়ায় পাথুম নিসাঙ্কার ২২ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংসের পর কুশল মেন্ডিস ও কুশল পেরেরার জোড়া ফিফটিতে ১২ বল হাতে রেখেই লক্ষ্য পেরিয়ে ম্যাচটি জিতে সিরিজও জিতে নিলো লঙ্কানরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবার দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পেল তারা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ডাম্বুলার রাংগিরি ন্যাশনাল স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন উইন্ডিজ অধিনায়ক রভম্যান পাওয়েল। ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে এভিন লুইসকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। অফ স্পিনার মাহিশ থিকশানার দারুণ এক ডেলিভারিতে বোল্ড হন বাঁহাতি ওপেনার।

আরেক ওপেনার ব্র্যান্ডন কিং শুরুটা ভালো করেন। তিনটি চারের সঙ্গে একটি ছক্কা মারেন তিনি। পাওয়ার প্লের শেষ ওভারে তাকেও (১৯ বলে ২৩) বোল্ড করে দেন থিকশানা। এক ম্যাচ পর একাদশে ফিরে ২৫ বলে ১৮ রান করেন শাই হোপ। রোস্টন চেইস ও শেরফেইন রাদারফোর্ড যেতে পারেননি দুই অঙ্কে।

পাওয়েল ও মোতি উইকেটে যাওয়ার পর রান আসতে থাকে দ্রুত। কামিন্দু মেন্ডিসের পর চারিথ আসালাঙ্কাকে ছক্কায় ওড়ান পাওয়েল। ১৫তম ওভারে দুনিথ ওয়েলালাগেকে চার মারার পরের তিন বলে তিনটি ছক্কা হাঁকান মোতি। বাঁহাতি স্পিনারের এই ওভারে আসে ২৫ রান।

দারুণ এক গুগলিতে মোটির ঝড় থামান লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। শেষের আগের ওভারে পেসার মাথিশা পাথিরানাকে একটি ছক্কা মেরে বিদায় নেন পাওয়েল। একটি করে চার ও ছক্কায় ১৩ বলে ১৮ রান করেন রোমারিও শেফার্ড। আগের ম্যাচে অভিষেকে ৯ রানে ৩ উইকেট নেয়া ওয়েলালাগে এবার ৪ ওভারে ৩৬ রান দিয়ে কোনো উইকেট পাননি। সর্বোচ্চ ২টি করে উইকেট নেন থিকশানা ও হাসারাঙ্গা।

১৬৩ রানের লক্ষ্যকে শুরু থেকে মামুলি বানিয়ে ফেলে পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিসের উদ্বোধনী জুটি। এই জুটিতে ৫.২ ওভারে আসে ৬০ রান। ৩৯ রান করে নিশাঙ্কা আউট হলেও বাকি কাজটা শেষ করেন দুই কুশল, মেন্ডিস ও পেরেরা মিলে। দু’জনের ১০৬ রানের জুটিতে ১৮ ওভারে শেষ হয় খেলা। ৫০ বলে পাঁচটি চার ও তিনটি ছক্কায় ৬৮ রান করে ম্যাচ সেরা হন মেন্ডিস। ৩৬ বলে সাতটি চারে ৫৫ রান করেন কুশল পেরেরা। ওয়েস্ট ইন্ডিজের হয়ে একটি উইকেট নেন গুদাকেশ মোতি।

আগামী রোববার থেকে পাল্লেকেলেতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল।